ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ০১ জানুয়ারি, ১৯৭০
শিরোনাম

চার দিনে ধানের শীষের মনোনয়ন ৪০৭২টি বিক্রি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৫ নভেম্বর ২০১৮, ২১:২৪

চার দিনে ধানের শীষের মনোনয়ন ৪০৭২টি  বিক্রি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ৩০০ আসনে দলীয় প্রার্থী বাছাইয়ের জন্য গত চার দিনে ৪ হাজার ৭২ টি মনোনয়ন ফরম বিক্রি করেছে বিএনপি।

বিএনপির সহদপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু, বেলাল আহমেদ ও মুনির হোসেন বাংলাদেশ জার্নালকে এসব তথ্য নিশ্চিত করেছেন। তবে মুনির হোসেন জানান, আজকে সম্পূর্ণ বিক্রির ফরম হিসাব করা হয়নি। আমরা এ পর্যন্ত ৪ শত ২ টির বিক্রির ফরমের হিসাব করেছি। বাকিগুলো শুক্রবার করা হবে।

বৃহস্পতিবার সকাল ১০ টা থেকে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে মনোনয়ন ফরম বিক্রি ও জমা নেওয়া শুরু হয়। চলে রাত ৮ টা পর‌্যন্ত। গত সোমবার সকাল পৌনে ১১ টায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মনোনয়ন সংগ্রহণের মধ্যে দিয়ে ফরম বিক্রি শুরু হয়। গত দুই দিনে ৪ হাজার ৭২ জন ধানের শীষ মনোনয়ন প্রত্যাশীরা মনোনয়ন ফরম কিনেছেন বলে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী নিশ্চিত করেছেন।

গত সোমবার বেগম জিয়ার জন্য ফেনি-১, বগুড়া ৬ ও ৭ আসনের জন্য মনোনয়ন ফরম পৃথক পৃথকভাবে সংগ্রহ করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও নজরুল ইসলাম খান।

দলীয় প্রার্থী বাছাইয়ে গত সোমবার মনোনয়ন ফরম বিতরণ শুরু করে বিএনপি। ওই দিন বেশ সকাল থেকেই মনোনয়নপ্রত্যাশী নেতারা তাদের কর্মীদের নিয়ে বিএনপি কার্যালয়ের সামনে জোরে হতে থাকেন। বিভিন্ন জেলা শহর থেকে নেতাকর্মীদের নিয়ে আসেন তারা। একে একে মিছিল নিয়ে কার্যালয়ের দিকে যেতে থাকেন। তবে কার্যালয়ের ভেতরে মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে বেশি লোককে ঢুকতে দেওয়া হচ্ছে না।

দ্বিতীয় দিন গত মঙ্গলবারও সকাল থেকেই বিএনপির কেন্দ্রীয় কার্যালয় ঘিরে হাজার হাজার নেতাকর্মীর উপস্থিতি দেখা যায়। দিনভর অপেক্ষায় থেকে ফরম সংগ্রহ করছেন তারা। নেতাকর্মীদের উপস্থিতিতে দিনভর সরগরম থাকে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনের রাস্তা। সে কারণে ফকিরাপুল থেকে কাকরাইল মোড় পর্যন্ত সড়কে যান চলাচল বন্ধ থাকে সারা দিন, যাতে দুর্ভোগ পোহাতে হয় সাধারণ মানুষকে।

গত দুই দিনে ন্যায় গতকাল বুধবার বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মনোনয়ন প্রত্যাশীদের সংখ্যা বেশী লক্ষ্য করা যায়নি। তবে দুপুর ১টার দিকে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ শুরু হয়েছে। এই সংঘর্ষ চলে প্রায় ১ ঘন্টা। এসময় বিক্ষুব্ধ বিএনপির নেতাকর্মীরা পুলিশের দুটি গাড়ি ভাংচুর করে আগুন লাগিয়ে দেন। পুলিশের সঙ্গে বিএনপির সংঘর্ষে দলের প্রায় ৫০ জনের অধিক নেতাকর্মী আহত হয়েছে বলে দাবি করেছেন রুহুল কবির রিজভী।

এদিকে গত তিন দিনের ন্যায় বেশী লক্ষ্য করা যায়নি। তবে মনোনয়ন সংগ্রহের নেতাদের সংখ্যা কম থাকলেও ফরম জমা দেওয়ার জন্য নেকাকর্মীদের সংখ্যা অনেক বেশী দেখা গেছে।

বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ৪ তর্থ তলায় যুবদল দক্ষিণ অফিসে বরিশাল বিভাগ, ছাত্রদলের অফিসে ঢাকা ও ময়মনসিংহ বিভাগ, ৫ ম তলায় শ্রমিক দলের অফিসে রাজশাহী ও রংপুর বিভাগ, স্বেচ্ছাসবেক দলের অফিসে খুলনা ও ফরিদপুর, ২য় তলায় চট্রগ্রাম, কুমিল্লা এবং সিলেট বিভাগের প্রার্থীদের জন্য মনোনয়ন ফরম বিক্রি করা হচ্ছে।

সোমবার (১২ নভেম্বর) সকাল ১০ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত এবং মঙ্গলবার (১৩ নভেম্বর) একই সময়ে দলীয় মনোনয়ন ফরম বিক্রি ও জমা দেওয়ার তারিখ ছিল। এছাড়া ১৩ নভেম্বর এবং ১৪ নভেম্বরের মধ্যে মনোনয়ন ফরম জমা তারিখ ছিল। এটা বর্ধিত করে ১৫ ও ১৬ নভেম্বর পর্যন্ত করা হয়েছে।

ধানের শীষের মনোনয়ন ফরমের দাম ধরা হয়েছে ৫ হাজার টাকা। আর ফরম জমা দিতে লাগবে ২৫ হাজার টাকা।

দশম সংসদ নির্বাচন বর্জনকারী তৎকালীন বিরোধী দল ২০ দলীয় জোট রোববার বিএনপি চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে আন্দোলনের অংশ হিসেবে একাদশ নির্বাচনে অংশগ্রহণ করার ঘোষণা দেয়। একই সময় জাতীয় প্রেসক্লাবে বিএনপির নতুন জোট জাতীয় ঐক্যফ্রন্টও আন্দোলনের অংশ হিসেবে একাদশ নির্বাচনে অংশগ্রহণ করার ঘোষণা দেয়।

কেএস

  • সর্বশেষ
  • পঠিত