ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

শিশুদের নির্মিত ‘বাংলাদেশের মানচিত্র’র প্রদর্শনী শুরু

  বগুড়া প্রতিনিধি

প্রকাশ : ১৭ ডিসেম্বর ২০১৮, ২১:৩২

শিশুদের নির্মিত ‘বাংলাদেশের মানচিত্র’র প্রদর্শনী শুরু

মহান বিজয় দিবস উপলক্ষে বগুড়া শিশু নাট্যদলের ৪০ জন শিশুর উদ্যোগে দুই দিনব্যাপী ‘বাংলাদেশের মানচিত্র প্রদর্শনী’র উদ্বোধন করা হয়েছে।

সোমবার বিকাল ৩টায় বগুড়া শহিদ খোকন পৌর শিশু উদ্যান চত্বরে এই প্রদর্শনী শুরু হয়েছে। সংগঠনের উপদেষ্টা কবি

ও শিক্ষাবিদ শোয়েব শাহরিয়ারের সভাপতিত্বে শিশু-কিশোরদের নির্মাণ করা ‘বাংলাদেশের মানচিত্র প্রদর্শনী’র উদ্বোধন করেন

মুক্তিযোদ্ধা রেজাউর রহমান ডিংগু। ১৮ ডিসেম্বর সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সর্বসাধারণের জন্য প্রদর্শনী চলবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগ, বগুড়ার উপ-পরিচালক সুফিয়া নাজিম। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, শিশু-কিশোরদের সুপ্ত প্রতিভা বিকাশের ক্ষেত্রে কোমলমতি শিশুদের সমন্বয়ে বাংলাদেশের মানচিত্র নির্মাণ অত্যন্ত গুরুত্বপূণ একটি পদক্ষেপ।

তিনি আরো বলেন, শিশু-কিশোরদের কোমল হাতের এই মানচিত্র তৈরি একটি ব্যতিক্রমী উদ্যোগ। এ ধরণের সংস্কৃতি চর্চার মধ্যদিয়ে শিশু-কিশোররা বাংলাদেশের ভৌগলিক সীমানা, মুক্তিযুদ্ধের ১১টি সেক্টর, ঐতিহাসিক স্থাপনা সম্পর্কে জানাতে সক্ষম হবে।

বগুড়া শিশু নাট্যদলের কর্মকর্তা আব্দুল খালেক ও ছালমা হোসেন ছবি জানান, শিশুরা বেশ কয়েকদিন চেষ্টা চালিয়ে বাংলাদেশের মানচিত্রটি তৈরি করে। এই মানচিত্রের মাধ্যমে মুক্তিযুদ্ধের ১১টি সেক্টর ও ঐতিহাসিক স্থাপনা সম্পর্কে জানাতে সক্ষম হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা নজমল হক খান, বগুড়া ইয়ুথ কয়্যার-এর সভাপতি আতিকুর রহমান মিঠু, লাইট হাউজ-এর নির্বাহী পরিচালক হারুন-অর-রশীদ ও শিশু নাট্যদলের উপদেষ্টা জিএম সাকলায়েন বিটুল।

অন্যানের মধ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন পেশাজীবী সমন্বয় পরিষদ, বগুড়া সাংগঠনিক সম্পাদক ডাঃ এসএম মিল্লাত হোসেন, কুঁড়ি’র যুগ্ম-সম্পদাক জিল্ধসঢ়;লুর রহমান শামীম ও আতিকুর রহমান তুষার।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত