ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ৮ কার্তিক ১৪২৬ আপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ২৫ মে ২০১৯, ১৪:৪৯

প্রিন্ট

বিমানে উঠেই পড়েছিলো ২ রোহিঙ্গা

বিমানে উঠেই পড়েছিলো ২ রোহিঙ্গা
জার্নাল ডেস্ক

বিদেশে পাড়ি দিতে জালিয়াতি করে বাংলাদেশের পাসপোর্ট বানিয়ে বিমানে প্রায় উঠে পড়ে গিয়েছিল দুই রোহিঙ্গা নারী। তারা ওমরাহ পালনের কথা বলে সৌদি আরব যেতে কুয়েত এয়ারলাইন্সের একটি ফ্লাইটে উঠতে যাচ্ছিলেন। ঠিক আগ মুহুর্তে পুলিশের হাতে গ্রেপ্তার হন তারা।

শনিবার মধ্যরাতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাদের আটক করা হয়।

ঢাকা নগর এসবির বিমান বন্দর জোনের এসআই জাহিদ হাসান জানান, বিমানে উঠার আগে তাদের আচরণে সন্দেহ হয়। পরে জিজ্ঞাসা করলে তারা অসংলগ্ন কথা বলে। তখন তাদের গ্রেপ্তার করা হয়।

জানা গেছে, এই দুই নারীর মধ্যে একজনের বয়স ৫৮ বছর, অন্য জনের বয়স ৬৩ বছর। এই পুলিশ কর্মকর্তার ধারণা, এই দুই নারীর সঙ্গে কোনো দালাল ছিল, যে কৌশলে সটকে পড়েছে।

প্রাথমিক তথ্যে জানা গেছে, গত মাসের মাঝামাঝিতে ঢাকা থেকে দুই নারীর পাসপোর্ট করা হয়, তাতে একজনের বাড়ি চট্টগ্রাম এবং অন্যজনের বাড়ি নারায়ণগঞ্জ দেখানো হয়েছে।

নিপীড়নের শিকার হয়ে কক্সবাজারের উখিয়া-টেকনাফের ৩০টি ক্যাম্পে ১১ লাখের বেশি রোহিঙ্গা আশ্রয় নিয়েছে। মিয়ানমারের সামরিক জান্তার নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশের বিভিন্ন সীমান্ত পয়েন্ট দিয়ে ঢুকে পড়া এসব রোহিঙ্গারা প্রতিদিন ক্যাম্প ছেড়ে পালানোর চেষ্টা করছেন। ইদানীং দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রতিনিয়ত রোহিঙ্গা আটকের খবর পাওয়া যাচ্ছে।

কাজের খোঁজ ছাড়াও শরণার্থী শিবিরের মানবেতর জীবন থেকে মুক্তি পেতে ও ধনী হওয়ার আশায় স্থানীয় দালাল চক্রের সহযোগিতায় বিদেশ পাড়ি দেয়ার ইচ্ছায় অনেক রোহিঙ্গা ক্যাম্প ছেড়ে যাচ্ছেন। দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়া রোহিঙ্গারা মাঝেমধ্যে আটক হলেও বেশিরভাগ ক্ষেত্রে দালালরা ধরা ছোঁয়ার বাইরেই থেকে যাচ্ছে।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত