ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৩ মিনিট আগে
শিরোনাম

শেখ হাসিনার ট্রেনে গুলি: সাজাপ্রাপ্ত ৭ জনের আত্মসমর্পণ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৪ জুলাই ২০১৯, ১৬:২১

শেখ হাসিনার ট্রেনে গুলি: সাজাপ্রাপ্ত ৭ জনের আত্মসমর্পণ

১৯৯৪ সালে পাবনার ঈশ্বরদীতে তৎকালীন বিরোধীদলীয় নেত্রী শেখ হাসিনার ট্রেনবহরে গুলিবর্ষণ ও বোমা হামলার মামলায় সাজাপ্রাপ্ত ৭ আসামি আদালতে আত্মসমর্পন করেছে।

রোববার দুপুরে পাবনা অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত-১ এ তারা আত্মসমর্পণ করেন।

এ মামলায় ৫২ জন আসামির মধ্যে ৯ জনের মৃত্যুদণ্ড, ২৫ জনের যাবজ্জীবন এবং ১৩ জনকে ১০ বছরের কারাদণ্ড দেন আদালত। এদের মধ্যে একজন মৃত্যুদণ্ডপ্রাপ্ত, নয়জন যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ও চারজন ১০ বছরের কারাদণ্ডপ্রাপ্ত আসামি পলাতক ছিলেন।

যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামিদের মধ্যে আত্মসমর্পণ করেছেন- আমিনুল ইসলাম আমিন, রবি, মামুন, আবুল কালাম। ১০ বছরের সাজাপ্রাপ্ত আসামিদের মধ্যে- হুমায়ূন কবির দুলাল, রনো রিয়াজী, চাঁদ আলী আত্মসমর্পণ করেছেন। এরা সবাই ঈশ্বরদী উপজেলা ও পৌর বিএনপির শীর্ষ পর্যায়ের নেতাকর্মী।

প্রসঙ্গত, ১৯৯৪ সালের ২৩ সেপ্টেম্বর দলীয় কর্মসূচিতে অংশ নিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা খুলনা থেকে সৈয়দপুর যাওয়ার পথে ঈশ্বরদী স্টেশনে যাত্রাবিরতি ও পথসভার করার কথা ছিল। শেখ হাসিনার বহনকারী ট্রেনটি ঈশ্বরদী ষ্টেশনে পৌছিলে বিএনপি নেতাকর্মীরা ট্রেন ও তার কামরা লক্ষ্য করে গুলিবর্ষণ ও বোমা নিক্ষেপ করে।

এ ঘটনায় ওই সময়ে জিআরপি পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নজরুল ইসলাম বাদী হয়ে একটি মামলা দায়ের করেন। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পরে সিআইডি মামলাটি পুনতদন্ত করে। তদন্ত শেষে নতুন করে ঈশ্বরদীর বিএনপি, যুবদল ও ছাত্রদলের নেতাকর্মীসহ ৫২ জনকে এই মামলায় আসামি করা হয়। পরে সিআইডির তদন্ত শেষে আদালতে চার্জশিট দাখিল করে। মামলা নম্বর এসটি ৪২/৯৭। দীর্ঘ ২৫ বছর পর গত ৩ জুলাই এই মামলার রায় ঘোষনা করে আদালত।

আরএ

  • সর্বশেষ
  • পঠিত