ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

প্রধানমন্ত্রী ‘বেনাপোল এক্সপ্রেস’ উদ্বোধন করবেন আজ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৭ জুলাই ২০১৯, ০৯:০৮

প্রধানমন্ত্রী ‘বেনাপোল এক্সপ্রেস’ উদ্বোধন করবেন আজ

বেনাপোলবাসীর দীর্ঘদিনের আশা-আকাঙ্খা পূরণ হতে যাচ্ছে। বুধবার সকালে উদ্বোধন হতে যাচ্ছে বেনাপোল-ঢাকা রুটের নতুন ট্রেন ‘বেনাপোল এক্সপ্রেস’। বেনাপোল থেকে ছেড়ে যশোর, ঈশ্বরদী হয়ে ঢাকায় যাতায়াত করবে দ্রুতগামী ট্রেনটি।

বুধবার সকাল সাড়ে ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকা থেকে এ ট্রেন সার্ভিসের উদ্বোধন করবেন বলে রেলপথ মন্ত্রণালয় সূত্রে জানানো হয়েছে।

ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন শেষ হয়েছে। এ উপলক্ষে বেনাপোল রেলস্টেশনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা প্রধানমন্ত্রীর সঙ্গে সংযুক্ত থাকবেন। এর আগে গত ৩ জুলাই রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন ও ১৩ জুলাই রেলওয়ের মহাপরিচালক শামছুজ্জামান যশোর ও বেনাপোল রেলওয়ে স্টেশন পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন।

বেনাপোল রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার সাঈদুজ্জামান জানান, উদ্বোধন শেষে ট্রেনটি বেলা ১টার দিকে ঢাকার উদ্দেশে রওয়ানা হবে। তবে এই যাত্রায় শুধুমাত্র রেলওয়ের কর্মকর্তারা অংশ নেবেন। আর যাত্রী নিয়ে যাত্রা শুরু করবে আগামী ২৭ জুলাই থেকে। বেনাপাল-ঢাকা রুটের এই ট্রেনটি চলবে সপ্তাহে ছয় দিন। সাড়ে সাত ঘণ্টায় পৌঁছানো যাবে ঢাকায়।

বেনাপোল-ঢাকা রুটে বেনাপোল থেকে সোয়া ১টায় ট্রেনটি ছেড়ে যশোর রেলওয়ে জংশনে পৌঁছে ১৫ মিনিটের বিরতি করবে। এ সময়ের মধ্যে যাত্রী ওঠানো ও রেলের ইঞ্জিন ঢাকামুখী ঘোরানো হবে। এরপর ঈশ্বরদী গিয়ে ট্রেনের চালকসহ অপারেশনাল কর্মী বদলের জন্য আরো ১৫ মিনিটের বিরতি থাকবে। পরে ট্রেনটি ঢাকার কমলাপুর স্টেশনে শেষ গন্তব্যে ছেড়ে যাবে। তবে এর আগে ঢাকা বিমানবন্দর স্টেশনে যাত্রী নামানোর জন্য কিছুক্ষণের জন্য ট্রেনটি থামানো হবে। আবার ঢাকা থেকে রাত ১২.৪০ মিনিটে ছেড়ে বেনাপোল পৌঁছবে পরদিন সকাল ৮টায়। ট্রেনটিতে ১২টি বগি থাকবে। দুটি এসি চেয়ার, একটি কেবিন ও বাকি নয়টি থাকবে চেয়ার কোচ।

মোট আসন সংখ্যা হবে ৮৯৬। সপ্তাহে ৬ দিন নন স্টপ এ ট্রেনটি বেনাপোল-ঢাকা চলাচল করবে। ভাড়ার তালিকা অনুযায়ী শোভন চেয়ার ৫৬৪ টাকা, এসি চেয়ার ১০১৩ টাকা এসি-সীট ১২১৩ টাকা, এসি স্লিপার-১৮৬৯ নির্ধারণ করা হয়েছে। আসছে কোরবানির ঈদযাত্রায় দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষ এই ট্রেনে চলাচলের সুবিধা ভোগ করতে পারবেন।

  • সর্বশেষ
  • পঠিত