ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬ আপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ১৭ জুলাই ২০১৯, ১৮:৪০

প্রিন্ট

দুধের নমুনা সরবরাহে দুর্নীতি হতে পারে: পবা

দুধের নমুনা সরবরাহে দুর্নীতি হতে পারে: পবা
নিজস্ব প্রতিবেদক

পরীক্ষার দুধের নমুনা সরবরাহ করার ক্ষেত্রে দুর্নীতি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)। বুধবার রিপোর্টর্স ইউনিটিতে এক আলোচনা সভার মূল প্রবন্ধে ডা. লেলিন চৌধুরী এ আশঙ্কা প্রকাশ করেন। ‘ঢাবি অধ্যাপকের পাস্তুরিত দুধ নিয়ে গবেষণা: জনস্বার্থে করণীয়’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে পবাসহ কয়েকটি সংগঠন।

ডা. লেলিন চৌধুরী বলেন, হাইকোর্ট কর্তৃক নির্দিষ্ট করে দেওয়া ল্যাবরেটরিতে সরবরাহ করবার জন্য নমুনা সংগ্রহ যেন সম্পূর্ণ বৈজ্ঞানিক পদ্ধতি অনুযায়ী হয়।

আমরা আশঙ্কা করছি, নমুনা সরবরাহ করার ক্ষেত্রে দুর্নীতি হতে পারে। খোলা বাজার থেকে পদ্ধতিতে নমুনা নিতে হবে। কোন মতেই ঘোষিত পূর্ব নির্ধারিত স্থান থেকে সংগৃহীত অথবা কোম্পানির সরবরাহ করা নমুনা নিয়ে পরীক্ষা করা চলবে না। নমুনা সংগ্রহের সময় কয়েক প্রস্থ নমুনা সংগ্রহ করতে হবে।

পাস্তুরিত দুধের নমুনা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিক্যাল রিসার্চ সেন্টারের প্রধান প্রফেসর আ ব ম ফারুকের গবেষণার ফলাফল প্রকাশের বিষয়ে তিনি বলেন, গবেষণার ফলে বিভিন্ন কোম্পানিগুলো, এমনকি সরকারি দপ্তর অসৌজন্যমূলকভাবে অধ্যাপক ফারুক তীব্র ভাষায় আক্রমণ করেন।

আমরা মনে করি, মন্ত্রণালয়ের উচিত ছিলো জনগুরুত্বপূর্ণ একটি বিষয়ে প্রফেসর ফারুকের গবেষণার জন্য তাকে সাধুবাদ জানানো। এরপর জনমনে তৈরি হওয়া সংশয় দূরীকরণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদনকৃত রেফারেন্স ল্যাবরেটরি থেকে অভিযুক্ত কোম্পানির দুধ সংগ্রহ করে পরীক্ষা করানো। সেই ফলাফল প্রকাশ করা এবং সে অনুযায়ী ব্যবস্থা নেয়া।

লেলিন বলেন, অসাধু আমদানিকৃত নিম্নমানের গুড়ো দুধ দিয়ে তৈরি করছে তরল দুধ। ডিটারজেন্টসহ বিভিন্ন কেমিকেল দিয়ে দুধ তৈরি করে বিভিন্ন কোম্পানীতে কম মূল্যে সাপ্লাই দিচ্ছে এমন প্রতিবেদন প্রায়ই বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত হচ্ছে। এই অসাধু চক্রের কারণে প্রকৃত চাষিরা বাজারের সঠিক মূল্য পাচ্ছে না। ফলে আর্থিকভাবে তারা ক্ষতিগ্রস্ত হচ্ছে। এই বিকাশমান শিল্পকে বাঁচিয়ে রাখেতে বিদেশি দুধ নয়, দেশি দুধই নিরাপদ করতে হবে।

পবার চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে সভায় অধ্যাপক মো. আবু সাঈদ,তারিক হোসেন, মাহাবুবুল হক,মেজবাহ্ উদ্দিন সুমন, শেখ ফরিদ, রুনু আলী, ইঞ্জিনিয়ার আনোয়ার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/কেএস/এনকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
close
close