ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

মানিকগঞ্জে বন্যা পরিস্থিতির অবনতি

  মানিকগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ২১ জুলাই ২০১৯, ১২:৪৫

মানিকগঞ্জে বন্যা পরিস্থিতির অবনতি

মানিকগঞ্জে পদ্মা-যমুনাসহ জেলার অভ্যন্তরীণ নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। রোববার সকাল ৬টা পযন্ত আরিচা পয়েন্টে যমুনা নদীর পানি বিপদসীমার ৩৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিলো।

জেলা বন্যা নিয়ন্ত্রন কক্ষের তথ্যনুযায়ি, জেলার ঘিওর, দৌলতপুর, শিবালয়, হরিরামপুর ও সাটুরিয়া উপজেলা বন্যা কবলিত। এসব উপজেলার ৩০টি ইউনিয়নের ৭০ হাজার গ্রাম বন্যা আক্রান্ত। নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় প্রতিদিনই নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। পানি ওঠে যাওয়ায় ৩০টি শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান কাযক্রম বন্ধ রয়েছে।

সবচেয়ে বেশি দুর্ভোগে রয়েছে চরাঞ্চলের পানিবন্দি লাখো মানুষ। শনিবার সরেজমিন হরিরামপুর উপজেলার রামকৃঞ্চপুর ইউনিয়ন ও শিবালয় উপজেলার তেওতা ইউনিয়নে আলোকদিয়া চরে গিয়ে দেখা গেছে, বেশির ভাগ বাড়ি-ঘরেই পানি। ঘরের ভেতর মাচা করে বসবাস করছেন অনেকে। অনেকেই ঘর-বাড়ি রেখে আশ্রয় নিয়েছেন উচু জায়গায়। পানির তোড়ে ভেঙ্গে যাচ্ছে রাস্তা-ঘাট বেড়ি বাঁধ।

খাবার ও বিশুদ্ধ পানির সংকট দেখা দিলেও দুর্গত এলাকায় এখনো কোন ত্রান সহায়তা পৌঁছেনি।

তেওতা ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল কাদের জানান, চরাঞ্চলের বাড়িঘরে চাল সমান পানি। ঘর থেকে মানুষ বাইরে বের হতে পারছে না পরিবার-পরিজন নিয়ে খুবই মানবেতর দিন কাটাচ্ছেন তারা। তবে উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে বন্যার্তদের তালিকা করা হচ্ছে। শীঘ্রই ত্রান সহায়তা পাওয়া যাবে বলে আশা করেন তিনি।

তিনি বলেন, চরের প্রতিটি বাড়িতেই গবাদি পশু বিশেষ করে কোরবানির গরু রয়েছে। বর্ষা এলে চোর-ডাকাতের উপদ্রব বেড়ে যায়। তাই গরু চুরি ঠেকাতে তিনি চরে পুলিশি টহলের ব্যবস্থা করার দাবি জানান। মানিকগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো.বাবুল মিয়া জানান, জেলা প্রশাসনের পক্ষ থেকে ভাঙ্গন কবলিত মানুষের মধ্যে ৮ মেট্টিক টন চাল বরাদ্ধ দেয়া হয়েছে। এছাড়া আরো কয়েকটন চাল ও শুকনো খাবার বিতরণের ব্যবস্থা চলমান রয়েছে।

  • সর্বশেষ
  • পঠিত