ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

বরিশালে জেএমবি সদস্য আটক

  বরিশাল প্রতিনিধি

প্রকাশ : ২১ আগস্ট ২০১৯, ১৭:০৪

বরিশালে জেএমবি সদস্য আটক

বরিশালের মুলাদী উপজেলার দক্ষিণ কাজিরচর এলাকায় অভিযান চালিয়ে জেএমবি’র দাওয়াতী শাখার সদস্য সুলতান নাসির উদ্দিনকে (৩৯) আটক করেছে র‌্যাব-৮ সদস্যরা। এ সময় তার কাছ থেকে বিভিন্ন ধরনের উগ্রপন্থি বই এবং লিফলেট উদ্ধার করা হয়।

সুলতান দক্ষিণ কাজিরচরের মো. হযরত আলীর ছেলে। বুধবার দুপুরে র‌্যাব-৮ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে র‌্যাব জানায়, গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার রাতে দক্ষিণ কজিরচর এলাকায় অভিযান চালিয়ে তাকে আটক করা হয়। তার বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্ততি চলছে।

আটক সুলতান নাসির উদ্দিন প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন যে তিনি জেএমবি’র দাওয়াতী শাখার সদস্য। ১৯৯৬ সালে পেদ্দার হাট ওয়াদিয়া মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি ও ১৯৯৮ সালে বরিশাল সরকারি কলেজ থেকে এইচএসসি পাশ করেন। তিনি সেলাই (দর্জি) কাজের মাধ্যমে কর্ম জীবন শুরু করেন। পরবর্তীতে ঔষধ কোম্পানী, কার শোরুম, বাইং হাউজ ও শেয়ার বাজারে (ব্রোকার হাউজ) অফিস সহকারী হিসাবে কাজ করেন।

২০১০ সালের ঢাকায় থাকাকালীন জসীমউদ্দীন রহমানির ওয়াজ শুনে উগ্রপন্থি কর্মকাণ্ডে অনুপ্রাণিত হন। এরপর তার সঙ্গে দেখা করেন। পরে দাওয়াতি কাজের জন্য দেশের বিভিন্ন স্থানে সফর করেন। এ সময় একই মনোভাবাপন্ন আরও কয়েকজনের সঙ্গে পরিচয় হলে তিনি জেএবমির সঙ্গে সম্পৃক্ত হন। ২০১৫ সালে থেকে তারিকুল ইসলাম সাকিবসহ জেএমবির অন্যান্যদের সঙ্গে যোগাযোগ হয়। ওই সময় থেকে তিনি অনেকের সঙ্গে বিভিন্ন স্থানে গোপনে বৈঠক করেন এবং জেএমবি কার্যক্রম তথা সশস্ত্র উগ্রবাদে উদ্বুদ্ধ হন। বর্তমানে তিনি তার নিজের পেশার আড়ালে গোপনে উগ্রপন্থি কর্মকাণ্ডের দাওয়াত দেশব্যাপী পরিচালনার পরিকল্পনা ও বাস্তবায়ন করে আসছেন।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত