ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

৩৭১ বন্য টিয়া উদ্ধার, দুজনের জেল জরিমানা

  চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৩৫

৩৭১ বন্য টিয়া উদ্ধার, দুজনের জেল জরিমানা

চাঁপাইনবাবগঞ্জে ৩৭১টি বন্য টিয়াপাখি অবমুক্ত ও চারজনকে জেল-জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার দুুপুরে ভ্রাম্যমাণ আদলতের বিচারক ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আলমগীর হোসেন এই দণ্ডাদেশ দেন।

দন্ডপ্রাপ্ত আসামিরা হলো পাখি পাচারকারী বগুড়া জেলা সেরপুর উপজেলার নাকিকাবাড়ি গ্রামের আব্দুল আলিমের ছেলে আজিজুল হক ও একই জেলার দুপচাচিয়া উপজেলার তোতা গ্রামের শাখওয়াত আলীর ছেলে রাজু এবং সহযোগিতাকারী পিকআপ ভ্যানচালক বাসেদ ও ইনফরমার তানভির আহম্মেদ।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আলমগীর হোসেন দুপুরে গণমাধ্যমকে জানান, বন্যপ্রাণী পাচার করা হচ্ছে এমন গোপন সংবাদের ভিত্তিতে সোমবার রাতে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ও বন্যপ্রাণী অধিদপ্তর শিবিরের হাট এলাকায় অভিযান পরিচালনা করে ৪৫৭টি টিয়াপাখিসহ চারজনকে আটক করে। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আজিজুল ও রাজকে ১ বছর করে বিনাশ্রম কারাদণ্ড ও বাসেদ তানভিরকে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়।

৪৫৭টি টিয়া পাখির মধ্যে ৩৭১ টি টিয়া পাখি অবমুক্ত করা হয়। বাকি ৮৬টি পাখি মারা গেলে মাটিতে পুতে ফেলা হয়।

এদিকে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ইন্সেপেক্টর রায়হান আহমেদ খান জানান, প্রতিদিনের মতো বার্ডার এলাকায় অভিযান পরিচালনার সময় শিবিরের হাট জিরো পয়েন্টে পিকআপ ভ্যানটিকে সন্দেহ হলে তল্লাশি চালিয়ে বন্য টিয়াপাখিসহ চারজনকে আটক করা হয়। পরে তাদেরকে ভ্রাম্যমাণ আদালতের বিচারকের কাছে পাঠানো হয়।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত