ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬ আপডেট : ৫ ঘন্টা আগে English

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০১৯, ০২:৪৩

প্রিন্ট

তিস্তার পানি বিপদসীমার উপরে, নিম্নাঞ্চল প্লাবিত

তিস্তার পানি বিপদসীমার উপরে, নিম্নাঞ্চল প্লাবিত
অনলাইন ডেস্ক

কয়েক দিনের টানা বর্ষণ ও ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলে তিস্তা নদীর পানি হঠাৎ করে আবারো বেড়েছে। শুকিয়ে যাওয়া তিস্তা নদীর পানি হু হু করে বাড়ছে।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) রাত ১২টায় দেশের বৃহত্তম সেচ প্রকল্প লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার তিস্তা ব্যারেজ ডালিয়া পয়েন্টে তিস্তার পানি প্রবাহ রেকর্ড করা হয় ৫২ দশমিক ৮১ সেন্টিমিটার। যা (স্বাভাবিক ৫২ দশমিক ৬০ সেন্টিমিটার) বিপদসীমার ২১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

ফলে শুকিয়ে যাওয়া তিস্তা আবারো ফিরে পেল চিরচেনা রূপ। বাঁধ ভেঙে শহরে পানি প্রবেশ করছে। তলিয়ে যেতে শুরু করেছে বাড়ি-ঘরসহ আবাদী জমি।

স্থানীয়রা জানান, উজানের পাহাড়ি ঢল ও কয়েক দিনের বৃষ্টিতে তিস্তা নদীর পানি প্রবাহ বৃদ্ধি পেয়েছে। এতে শুকিয়ে যাওয়া মৃত প্রায় তিস্তা আবারো ফুলে ফেঁপে উঠে ফিরে পেয়েছে তার চিরচেনা রূপ। হেঁটে পাড়ি দেয়া তিস্তায় চলতে শুরু করেছে নৌকা। কর্মব্যস্ততা দেখা দিয়েছে তিস্তাপাড়ের জেলে পরিবারের মাঝেও।

উল্লেখ্য, সোমবার (১৬ সেপ্টেম্বর) রাত থেকে হঠাৎ তিস্তার পানি প্রবাহ বাড়তে থাকে। যা ক্রমে বেড়ে মঙ্গলবার বিকেলে বিপদসীমার ১০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হলেও রাত ১২টা থেকে বিপদসীমার ২১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত