ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

রাজধানীতে সিএনজি ধর্মঘট শুরু মঙ্গলবার

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৪ অক্টোবর ২০১৯, ১৯:৩৭

রাজধানীতে সিএনজি ধর্মঘট শুরু মঙ্গলবার
প্রতীকী ছবি

ভাড়া বৃদ্ধিসহ কয়েকটি দাবিতে মঙ্গলবার থেকে বৃহস্পতিবার (১৫-১৭ অক্টোবর) টানা ৭২ ঘণ্টার ধর্মঘট ডেকেছে ঢাকা মহানগর সিএনজি অটোরিকশা মালিক-শ্রমিক ঐক্য সংগ্রাম পরিষদ।

রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক মতবিনিময় সভায় রোববার (১৩ অক্টোবর) এই ধর্মঘটের ঘোষণা দেন সংগঠনটির নেতারা।

অটোরিকশা মালিক-শ্রমিকের পক্ষ থেকে জানানো হয়, ১৫ হাজার ৬৯৬টি ভাড়ায় চালিত সিএনজি অটোরিকশা ঢাকা মহানগরীতে বাণিজ্যিকভাবে চলাচলের অনুমতি রয়েছে কিন্তু প্রাইভেট সিএনজি অবৈধভাবে ভাড়ায় পরিচালনা, ঢাকা জেলা, নারায়ণগঞ্জ, গাজীপুর, মানিকগঞ্জ ও মুন্সীগঞ্জ জেলার সিএনজিসহ আরও ১৫ হাজার সিএনজি অটোরিকশা অবৈধভাবে ঢাকা মহানগরীতে চলাচল করছে। অবৈধভাবে চলাচল করা গাড়ির মালিক পুলিশ সার্জেন্ট ও তাদের আত্মীয়-স্বজন এবং অবৈধ ব্যবসায়ীরা।

অবৈধ গাড়ি থেকে মাসোহারার ভিত্তিতে কোটি কোটি টাকা পুলিশ সার্জেন্টরা হাতিয়ে নিচ্ছে বলেও অভিযোগ করেন অটোরিকশা মালিক-শ্রমিকরা।

সংগঠনটির সাধারণ সম্পাদক মামুনুর রশীদ পিন্টু ধর্মঘটের কারণ ব্যাখ্যা করে বলেন, রাইড শেয়ারিংয়ের নামে ওভাই, পাঠাও, উবারের অবৈধ গাড়ি সড়কে চলছে। অথচ গ্যাসের দাম চারবার বাড়লেও তাদের ভাড়া বাড়েনি। তাই তারা আন্দোলনের পথ বেছে নিয়েছেন।

তাদের দাবিগুলো হলো- রাইড শেয়ারিং সার্ভিসের অনুমোদনপ্রাপ্ত গাড়ির তালিকা ট্র্যাফিক পুলিশের ওয়েবসাইটে প্রকাশ করা, প্রথম দুই কিলোমিটারে ভাড়া ৮০ টাকা, পরবর্তী প্রতি কিলোমিটারে ৩০ টাকা, ওয়েটিং চার্জ প্রতি মিনিট ৪ টাকা করা এবং মালিকের দৈনিক জমা আনুপাতিক হারে বাড়ানো।

সংগঠনটির সভাপতি সোহেল রানাসহ সিএনজি মালিক ও শ্রমিক নেতারা এই মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত