ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

বশেমুরবিপ্রবি’র শিক্ষার্থীদের ওপর হামলায় কমিটি পুনর্গঠন

  গোপালগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ২১ অক্টোবর ২০১৯, ১৪:৩৬

বশেমুরবিপ্রবি’র শিক্ষার্থীদের ওপর হামলায় কমিটি পুনর্গঠন

গোপালগঞ্জ শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থীদের ওপর বহিরাগতদের হামলা ও ক্যাম্পাস সাংবাদিককে মারপিটের ঘটনায় পৃথক দু’টি তদন্ত কমিটি পুনর্গঠন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার প্রফেসর ড. মো: নূরউদ্দিন আহমেদ স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়েছে।

ওই অফিস আদেশে জানানো হয়েছে, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর গত ২১ সেপ্টেম্বর বহিরাগতদের হামলার প্রকৃত কারণ উদঘাটন, তথ্য প্রমাণ সংগ্রহ ও সাক্ষ্য গ্রহণের জন্য ৫ সদস্যের তদন্ত কমিটি পুনর্গঠন করা হয়েছে। ওই কমিটিকে দ্রুততম সময়ের মধ্যে তদন্ত রিপোর্ট দেয়া জন্য অনুরোধ করা হয়েছে।

কমিটর সদস্যরা হলেন, সিএসই বিভাগের সভাপতি ও সহকারি অধ্যাপক ড. সালেহ আহমেদ, প্রক্টর ড. মোঃ রাজিউর রহমান, বাংলা বিভাগের সভাপতি ও সহকারি অধ্যাপক আব্দুর রহমান, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রভাষক মাহবুবা উদ্দিন ও প্রফেসর ড. মো: নূরউদ্দিন আহমেদ।

এ ছাড়া শিক্ষার্থী ও দৈনিক আলোকিত বাংলাদেশের ক্যাম্পাস সাংবাদিক শামস জেবীনকে মারপিটের বিষয়েও তদন্ত কমিটি পুনর্গঠন করা হয়েছে। এ ঘটনায় সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন রফিকুন্নেসা আলীকে প্রধান করে ৫ সদস্যের তদন্ত কমিটি পুনর্গঠন করা হয়েছে।

প্রক্টর ড. মো: রাজিউর রহমান বলেছেন, শিক্ষার্থীদের উপর বহিরাগতদের হামলা এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীকে মারপিটের ঘটনায় পৃথক দু্‌’টি পুনর্গঠন কমিটি করা হয়েছে। ওই দুই কমিটিকে ৫ কায্য দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। দাখিলকৃত প্রতিবেদন অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রসঙ্গত, গত ১৯ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনের বিরুদ্ধে অনিয়ম, দূর্নীতি, স্বজনপ্রীতি, স্বেচ্ছাচারিতা, নারী কেলেঙ্কারীসহ নানা অভিযোগ এনে শিক্ষার্থীরা পদত্যাগের এক দফা আন্দোলন শুরু করে। আন্দোলনের তৃতীয় দিনে কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেন। কিন্তু শিক্ষার্থীরা কর্তৃপক্ষের আদেশ অমান্য করে লাগাতার আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। ওই দিন বেলা সাড়ে ১১ টার দিকে শিক্ষার্থীরা ক্যাম্পাসে আসার পথে বহিরাগতদের হামলার শিকার হন। এতে ২০ শিক্ষার্থী আহত হন। এ ঘটনায় বিজ্ঞান অনুষদের সাবেক ডীন প্রফেসর ড. আব্দুর রহিম খানকে সভাপতি ও আইন অনুষদের সাবেক ডীন মোঃ আব্দুল কুদ্দুস মিয়াকে সদস্য সচিব করে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। ওই কমিটিকে ৫ কার্য দিবসের মধ্যে রিপোর্ট দেয়ার জন্য বলা হয়। ২৯ সেপ্টেম্বর ওই কমিটি রেজিষ্ট্রারের কাছে তদন্ত প্রতিবেদন দাখিল করেন। কিন্তু দাখিলকৃত তদন্ত প্রতিবেদন অনুযায়ী কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

এ ছাড়া শিক্ষার্থী ও দৈনিক আলোকিত বাংলাদেশের ক্যাম্পাস সাংবাদিক শামস জেবীনের উপর হামলায় ঘটনায়ও একটি তদন্ত কমিটি গঠন করা হয়। কিন্তু ওই কমিটির তদন্ত প্রতিবেদন আলোর মুখ দেখেনি। গত ৩০ সেপ্টেম্বর শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ভিসি প্রফেসর ড. নাসিরউদ্দিন পদত্যাগ করেন।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত