ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

বুলবুল: ঘরচাপায় বৃদ্ধা নিহত

  বরিশাল প্রতিনিধি

প্রকাশ : ১১ নভেম্বর ২০১৯, ১৪:৪২

বুলবুল: ঘরচাপায় বৃদ্ধা নিহত

বরিশালে ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে ঘরের উপর গাছ পড়ে এক বৃদ্ধা নিহত হয়েছেন। এছাড়া বিভিন্ন স্থানে বিদ্যুতের তারের উপর গাছ পড়ে প্রায় ২৪ ঘন্টা অন্ধকারে ছিল গোটা বরিশাল। বৃষ্টি ও নদীর পানি বৃদ্ধি পাওয়ায় নগরীসহ জেলার ১০ উপজেলার বেশিরভাগ এলাকা পানিতে ডুবে ছিল। রবি শষ্যসহ ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। গাছপালা ভেঙ্গে কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। ক্ষতি হয়েছে পাকা-কাঁচা সড়কেরও। প্রায় সাড়ে ৪শ’পুকুর ও ঘের তলিয়ে মাছ বের হয়ে গেছে। তবে ঝড়ের প্রভাব কেটে যাওয়ায় মানুষের মাঝে ফিরে এসেছে স্বস্তি।

উজিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুমা আক্তার জানান, রবিবার দুপুরে বরিশালের উপর দিয়ে প্রবল বেগে ঘূর্ণিঝড় বুলবুল বয়ে যায়। এ সময় জেলার উজিরপুর পৌর শহরের ১ নম্বর ওয়ার্ডের দক্ষিণ মাদারশী এলাকায় ঘরের উপর গাছ চাপা পড়ে আশালতা মজুমদার (৬৫) নামের এক বৃদ্ধা নিহত হন। নিহত আশালতা মজুমদার ওই এলাকার মৃত দীজেন্দ্র নাথ মজুমদারের স্ত্রী।

বরিশাল গ্রিড কার্যালয় সূত্র থেকে জানা গেছে, বরিশাল-মাদারীপুর এবং বাগেরহাট-ভান্ডারিয়ায় বুলবুলের আঘাতে বিদ্যুত লাইনের উপর বড় বড় গাছ পড়ে বিদ্যুৎ বিপর্যয় হয়। আজ সোমবার বেলা ১১টায় বিদ্যুৎ লাইন সচল হয়। এ ২৪ ঘন্টায় অবর্ননীয় দুর্ভোগ পোহাতে হয়েছে মানুষকে। বিশেষ করে পানির সমস্যা নগরবাসীকে মারাত্মক দুর্ভোগে ফেলে দেয়।

আবহাওয়া অফিস সূত্র থেকে জানা গেছে, গত ২৭ ঘন্টায় ৩২৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ সময় নগরী থেকে শুরু করে ১০ উপজেলা সড়ক ও ঘরবাড়িতে পর্যন্ত পানি উঠে যায়। তবে নদীর পানি কমতে থাকায় রাতের মধ্যেই পানি কমে যাওয়ায় স্বস্তি এসেছে।

বরিশাল জেলা প্রশাসন থেকে সোমবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রনালয়ের সিনিয়র সচিব বরাবর পাঠানো ক্ষয়ক্ষতির তালিকা থেকে জানা যায়, ঝড়ে জেলার বিভিন্ন স্থানে গাছপালা পড়ে এবং ঝড়ের প্রভাবে ৫০টি কাঁচা ও নাজুক ঘর পুরোপুরি এবং ৩ হাজার কাঁচা ও নাজুক ঘর আংশিক, ৫০টি প্রাথমিক ও ২০টি মাধ্যমিক বিদ্যালয়ের অবকাঠামো বিধ্বস্ত হয়। ৪৩৫টি ঘের ও পুকুর তলিয়ে মাছ বেরিয়ে যায়।

১লাখ হেক্টর জমির আমন ধান, ২ হাজার হেক্টর জমির খেসারী ও ৪ হাজার হেক্টর জমির শাক-সবজি, ৫৫ হেক্টর গোচারণ ভূমি, ১ লাখ গাছপালা, ২২ কিলোমিটার কাঁচা বেড়িবাঁধ, বহু পানের বরজ এবং ১২০ কিলোমিটার কাঁচা রাস্তা ক্ষতিগ্রস্থ হয়েছে। ঝড়ে গাছপালা পড়ে বিভিন্ন স্থানে সড়ক-মহাসড়কে যোগাযোগ বন্ধ হয়ে গেলেও পরবর্তীতে উদ্ধারকারীরা দ্রুত গাছপালা অপসারন করে সড়ক যোগাযোগ স্বাভাবিক করে।

বরিশাল নদী বন্দর কর্মকর্তা আজমল হুদা মিঠু সরকার জানান, ৩ দিন বন্ধ থাকার পর সোমবার সকাল ১০টার দিকে বরিশালের সাথে সারা দেশে সকল ধরনের নৌ যোগাযোগ স্বাভাবিক হয়েছে।

বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান জানিয়েছেন, ঝড়ে ক্ষতিগ্রস্থদের তালিকা তৈরী করে দ্রুত সময়ের মধ্যে তাদের উপযুক্ত ক্ষতিপূরন দেয়ার প্রক্রিয়া চলছে।

বাংলাদেশ জাসর্নাল/এসবি

  • সর্বশেষ
  • পঠিত