ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

টিসিবি’র মাধ্যমেই হবে পেঁয়াজ আমদানি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০১৯, ২২:০৯  
আপডেট :
 ০১ ডিসেম্বর ২০১৯, ২২:২০

টিসিবি’র মাধ্যমেই হবে পেঁয়াজ আমদানি
ফাইল ছবি

সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ জানিয়েছেন এখন থেকে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে সব পেঁয়াজ আমদানি করা হবে।

সংসদীয় কমিটির বৈঠক শেষে রোববার সন্ধ্যায় সংসদ ভবনের মিডিয়া সেন্টারে এক সংসাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

একই ব্রিফিংয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী জানিয়েছেন, পেঁয়াজের দাম কবে নাগাদ কমবে তা বলা মুশকিল।

তোফায়েল আহমেদ বলেন, আমরা বিমানে করে যে পেঁয়াজ নিয়ে আসি তার প্রতি কেজির দাম পড়ে ২৫০ টাকা। কিন্তু টিসিবির মাধ্যমে আমরা ৪৫ টাকায় তা বিক্রি করি। ভারত থেকে এখন যদি আমরা পেঁয়াজ আনি তা প্রতি কেজি ১৫০ টাকা পড়বে। ভারত-মিয়ানমার সব জায়গায় পেঁয়াজের দাম বেশি।

এক প্রশ্নের জবাবে তোফায়েল আহমেদ বলেন, বাজারে সিন্ডিকেট বলে কিছু নেই। ব্যবসায়ীরা আমাদের বন্ধু মানুষ, তারা সহযোগিতা করছেন। ধরপাকড় করে লাভ নেই।

এদিকে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, আমরা বলতে পারব না যে পেঁয়াজের দাম কবে নাগাদ কমবে। নিজস্ব উৎপাদিত পেঁয়াজ বাজারে আসলে দাম কমতে পারে। ইতিমধ্যে নিজেদের উৎপাদিত কাঁচা পেঁয়াজ আসতে শুরু করেছে। তাই ডিসেম্বরের মাঝামাঝিতে দাম কমবে বলে আশা করা যায়।

তিনি আরো বলেন, আমাদের নিজেদের পেঁয়াজ যদি না থাকে। আমাদের যদি ইমপোর্ট করতে হয়, তাহলে ইমপোর্টেরে যে প্রাইজ থাকবে সেটার উপর ভিত্তি করেই বাজারে দাম পড়বে।

সরকার বেশি দামে কিনে কম দামে পেঁয়াজ বিক্রি করছে বলে জানিয়ে মন্ত্রী বলেন, আমরা ২৫০ টাকা কেজি দরে পেঁয়াজ কিনে ৪৫ টাকা দরে খাওয়াচ্ছি। এয়ারে (উড়োজাহাজে) যত মাল (পেঁয়াজ) আসছে সবগুলো ল্যান্ডিং কস্ট পড়ছে প্রায় ২৫০ টাকা। যেটা ওই ২৫০ টাকা দরে কিনেই কিন্তু ৪৫ টাকা দরে মানুষকে খাওয়াচ্ছি।

সংসদ ভবনে কমিটির সভাপতি তোফায়েল আহমেদ-এর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি, ইউসুফ আবদুল্লাহ হারুন, মোহাম্মদ হাছান ইমাম খাঁন, সেলিম আলতাফ জর্জ ও সুলতানা নাদিরা এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত