ঢাকা, সোমবার, ২০ জানুয়ারি ২০২০, ৭ মাঘ ১৪২৭ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০১৯, ২২:৩২

প্রিন্ট

বেড়ায় অবৈধ নৌবন্দর উচ্ছেদ অভিযান শুরু

বেড়ায় অবৈধ নৌবন্দর উচ্ছেদ অভিযান শুরু

পাবনা প্রতিনিধি

পাবনার বেড়া উপজেলার বৃশালিখা ঘাটে গড়ে তোলা অবৈধ বন্দর উচ্ছেদ করেছে বিআইডব্লিউটিএ। সোমবার সকাল থেকে শুরু হয়ে এ উচ্ছেদ অভিযান বিকেল পর্যন্ত চলে।

এ সময় বন্দরকে কেন্দ্র করে গড়ে তোলা শতাধিক ছোট-বড় স্থাপনা উচ্ছেদ করা হয়। আটক করা হয় ৫ জনকে। মঙ্গলবার পর্যন্ত এ অভিযান চলবে।

উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেন বিআইডব্লিউটিএ নিযুক্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট (উপ- সচিব) এসএম শাহ হাফিজুর রহমান হাকিম। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিআইডব্লিউটিএ যুগ্ম পরিচালক গুলজার আলী, উপ- পরিচালক সেলিম, রেজা, সাইদুর রহমান, সহকারী পরিচালক নূর হোসেন, মুনসুরুল হক, বাঘাবাড়ি বন্দরের বন্দর কর্মকর্তা এসএম সাজ্জাদুর রহমান প্রমুখ।

অভিযানে অবৈধ বন্দরে ভিড়িয়ে রাখা ৫টি জাহাজের ৫ মাস্টারকে (চালক) আটক করা হয়। তারা হলেন মিরাজ (২৪), সুমন সেখ (২৪), পারভেজ(১৯), সাইফুল (৩২) ও আদম(২০)।

বাঘাবাড়ি বন্দরের বন্দর কর্মকর্তা এসএম সাজ্জাদুর রহমান বলেন, সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে বেড়ার কিছু মহল এখানে অবৈধভাবে বন্দর পরিচালনা করে আসছিলেন। তাদের অভিযানে এ ঘাট উচ্ছেদ করা হচ্ছে।

নৌ পরিবহন শ্রমিক ফেডারেশনের যুগ্ম সম্পাদক মাস্টার আবদুল ওয়াহাব বলেন, প্রভাবশালী মহল জোর করে তাদের এ অবৈধ ঘাটে জাহাজ ভেড়াতে বাধ্য করে। তারা এ অবৈধ বন্দর উচ্ছেদে তারা খুশি বলে জানান।

বন্দর ইজারাদারদের একজন আবুল হোসেন জানান, তারা ইজারা দিয়ে ব্যবসা করতেন। বন্দর যেখানে অবৈধ সেখানে তাদের আর ইজারা নেয়ার প্রশ্নই ওঠে না।

নির্বাহী ম্যাজিস্ট্রেট (উপ- সচিব) এসএম শাহ হাফিজুর রহমান হাকিম জানান, আইন মোতাবেক নদীর পানির অংশ থেকে ১৫০ ফুট পর্যন্ত এলাকায় কোনো স্থাপনা হতে পারে না। এখানে এসব স্থাপনা ও বন্দরের জন্য সব ঘাট উচ্ছেদ করা হচ্ছে। এখানে বিক্রির জন্য যে বালির স্তুপ ও অন্যান্য সামগ্রী পাওয়া গেছে তা নিলাম ডাকে তোলা হচ্ছে। এ অভিযান মঙ্গলবার পর্যন্ত চলবে বলে তিনি জানান।

অভিযান চলাকালে পুলিশ, নৌবাহিনীর সদস্য ও ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স এর বিপুল সংখ্যক সদস্য উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত