ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

আতশবাজি পুড়িয়ে সমাহিত হবে বৌদ্ধ ভিক্ষুর মমি

  রাঙামাটি প্রতিনিধি

প্রকাশ : ১১ ডিসেম্বর ২০১৯, ১২:৫৩

আতশবাজি পুড়িয়ে সমাহিত হবে বৌদ্ধ ভিক্ষুর মমি

পার্বত্য ভিক্ষু সংঘ রাজ অভয় তিষ্য মহাস্থবিরের শেষ শ্রদ্ধা অনুষ্ঠান চলছে রাঙামাটির বাঘাইছড়িতে। এ অনুষ্ঠানকে কেন্দ্র করে বাঘাইছড়ির শিজকে নেমেছে মানুষের ঢল।

তিনদিন ব্যাপী অনুষ্ঠানে আজ বুধবার বিকালে অভয় তিষ্য মহাস্থবিরের মরদেহ আতশবাজির মাধ্যমে ভস্মিভূত করা হবে।

সংঘরাজের শেষ বিদায়কে কেন্দ্র করে বুধবার সকালে বাঘাইছড়ি শিজক কলেজ মাঠে আয়োজন করা হয় ধর্ম স্মরণ সভা। সকালে পঞ্চশীল গ্রহণ, করা হয় সংঘদান, অষ্ট পরিস্কার দান, সংঘদান, বুদ্ধমূর্তি দান। পরিবেশন করা হয় ঐতিহ্যবাহী কাটালা নৃত্য।

শেষ শ্রদ্ধানুষ্ঠানের স্মরণ সভায় ধর্ম নিদেশনা দেন রাঙামাটি রাজবন বিহারের অধ্যক্ষ প্রজ্ঞালংকার মহাস্থবির, বক্তব্য রাখেন পার্বত্য ভিক্ষু সংঘের সভাপতি শ্রদ্ধালংকার মহাস্থবির, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের চেয়ারম্যান জ্ঞানরত্ম মহাস্থবির, সংরক্ষিত মহিলা সংসদ বাসন্তি চাকমা, রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা, খাগড়াছড়ি জেলা পরিষদের চেয়ারম্যান শতরুপা চাকমা।

এ বছর ২২ ফেব্রুয়ারী দেহ ত্যাগ করেন অভিয় তিষ্য। এতদিন তার দেহ বাঘাইছড়ি শিজক মুখ সার্বজনীন বৌদ্ধ বিহারে মমি আকারে সংরক্ষণ করা হয়।

প্রায়ত অভয় তিষ্য পার্বত্য চট্টগ্রামে বৌদ্ধ ধর্ম প্রচারের পাশাপাশি একাধিক অনাথ আশ্রম প্রতিষ্ঠা করে দুর্গম এলাকায় শিক্ষা বিস্তারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

বাংলাদেশ জার্নাল/এসবি

  • সর্বশেষ
  • পঠিত