ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

মাশরাফির হস্তক্ষেপে ভাতার টাকা পাচ্ছে ভুক্তভোগীরা

  নড়াইল প্রতিনিধি

প্রকাশ : ১৬ ডিসেম্বর ২০১৯, ১৮:৩০

মাশরাফির হস্তক্ষেপে ভাতার টাকা পাচ্ছে ভুক্তভোগীরা

নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফির হস্তক্ষেপে নড়াইলের লোহাগড়া উপজেলার সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় বয়স্ক, বিধবা ও অসচ্ছল প্রতিবন্ধীদের ভাতার অব্যয়িত ৬ লাখ ৭৪ হাজার ১৪ টাকা অবশেষে ফেরত পাচ্ছেন ভুক্তভোগীরা।

সময়সীমা পার হয়ে যাওয়ায় অব্যয়িত অর্থ কেন্দ্রীয় ব্যাংক হিসাবে ফেরত নিতে ভাতা বিতরণকারী সংশ্লিষ্ট ব্যাংকগুলোকে চিঠি পাঠায় সমাজসেবা অধিদফতর। মাঠ পর্যায়ে ভাতা বিতরণের সঙ্গে সংশ্লিষ্ট ব্যাংক শাখায় নির্ধারিত সময়ের আগে স্থানীয় উপজেলা সমাজসেবা কার্যালয় থেকে উপকারভোগীদের তালিকা না পাঠানোর কারণে ওই টাকা ফেরতের নির্দেশ আসে।

এই অবস্থায় ভুক্তভোগীরা মাশরাফির দ্বারস্থ হন। ১৪ নভেম্বর কৃষি ব্যাংক লোহাগড়া শাখার ব্যবস্থাপক বরাবর এমপি মাশরাফির ডিও লেটারে অসহায় দুস্থ মানুষের প্রাপ্য ভাতার টাকা নিয়ে সৃষ্ট আইনি জটিলতা নিরসন করে মানবিক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করে ফেরতযোগ্য ভাতার টাকা পরিশোধ করতে অনুরোধ করেন। এরই পরিপ্রেক্ষিতে অব্যয়িত টাকা পর্যায়ক্রমে বিতরণ করছে ওই ব্যাংক শাখাটি। সর্বমোট অব্যয়িত ৬লাখ ৭৪হাজার ১৪টাকা পর্যায়ক্রমে বিতরণ করছে ওই ব্যাংক শাখাটি।

বাংলাদেশ কৃষি ব্যাংক, লোহাগড়া শাখার ব্যবস্থাপক মামুন অর রশীদ বলেন, আমি অতিসম্প্রতি এখানে বদলি হয়ে যোগদান করে জানতে পারলাম লোহাগড়া উপজেলা সমাজসেবা কার্যালয় থেকে একটি বড় অংশের ভাতাভোগীদের তালিকা সময় মতো দেয়া হয়নি। যে কারণে গত ৩১ জুলাই ওই টাকা বিতরণের সময় পার হয়ে যাওয়ায় তাদের অব্যয়িত টাকা মাদার অ্যাকাউন্টে জমা রাখা হয়। এছাড়া গত অর্থ বছরের বেশ কিছু টাকাও অব্যয়িত রয়েছে। ওই সমস্ত টাকা ভাতাভোগীদের মধ্যে ফেরত দিতে এমপি মাশরাফি একটি ডিও লেটার পাঠিয়েছেন। এমপি মহোদয়ের প্রতি সম্মান দেখিয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে ফেরতযোগ্য অর্থ বিতরণের ব্যবস্থা করা হয়েছে। সেই অনুযায়ী পর্যায়ক্রমে ভাতাভোগীদের টাকা বিতরণ করা হচ্ছে।

বলা যায়, এমপি মাশরাফির কল্যাণেই এই অর্থ ফেরত পাচ্ছেন ভুক্তভোগীরা।লোহাগড়া উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো.শামীম রেজা বলেন, সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় বয়স্ক, বিধবা ও অসচ্ছল প্রতিবন্ধীদের ভাতার অব্যয়িত ৬লাখ ৭৪হাজার ১৪টাকা অবশেষে নড়াইল-২আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজার হস্তক্ষেপে ফেরত পাচ্ছেন ভাতাভোগীরা।

  • সর্বশেষ
  • পঠিত