ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৮ মিনিট আগে
শিরোনাম

দিনাজপুরে রাইস ট্রান্সপ্লান্টারে ধানের চারা রোপণ

  দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ : ২৯ জানুয়ারি ২০২৪, ১৯:০৪

দিনাজপুরে রাইস ট্রান্সপ্লান্টারে ধানের চারা রোপণ
চিরিরবন্দরের ভোলথাপুর গ্রামে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে ‘রাইস ট্রান্সপ্লান্টার’ মেশিনের সাহায্যে ধানের চারা রোপণে কৃষক পর্যায়ে উদ্বুদ্ধকরণ কর্মসূচি শুরু হয়েছে। ছবি: প্রতিনিধি

শ্রমিক সংকট, বেশি মজুরি ও অতিরিক্ত খরচের কারণে ধান আবাদে কৃষকরা খুব বেশি লাভবান হতে পারছিলেন না। এজন্য চিরিরবন্দর উপজেলার কৃষকরা আধুনিক পদ্ধতিতে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধানের চারা রোপণ শুরু করছেন। এই যন্ত্রের সাহায্য সমগভীরতায়, সম দূরত্বে এবং অল্প শ্রমে কৃষকরা ধানের চারা রোপণ করছেন। এতে সময় কম লাগবে, খরচ কমবে এবং ফলন বাড়বে।

দিনাজপুরে চিরিরবন্দরের ভোলথাপুর গ্রামে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে ‘রাইস ট্রান্সপ্লান্টার’ অত্যাধুনিক মেশিনের সাহায্যে স্বয়ংক্রিয় পদ্ধতিতে স্বল্প খরচ ও স্বল্প সময়ে ধানের চারা রোপণের জন্য কৃষক পর্যায়ে উদ্বুদ্ধকরণ কর্মসূচি শুরু হয়েছে।

সোমবার (২৯ জানুয়ারি) সকালে এ রাইস ট্রান্সপ্লান্টার মেশিনের মাধ্যমে ধানের চারা রোপণ কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এ কে এম শরিফুল হক।

এ সময় তিনি বলেন, যান্ত্রিকীকরণের মাধ্যমে সমলয়ের মাধ্যমে চিরিরবন্দরে ধানের চারা লাগানো হলো। এতে আমরা দেখতে পেলাম শ্রমিক দিয়ে যে কাজ করলে সময় ও খরচ দু’টোই বেশি লাগে এবং যন্ত্রের মাধ্যমে করতে পারলে দু’টোই কম লাগে। এতে কৃষকরা আরও বেশি লাভবান হবে।

এবার আমনে ধানের ভালো ফলন ও দাম ভালো পাওয়ায় বোরো চাষাবাদে কৃষক পুরোদমে কোমর বেঁধে মাঠে নেমেছেন। অত্যাধুনিক যান্ত্রিক পদ্ধতিতে রোপণ করছেন বোরো ধান। রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে স্বল্প সময়ে অধিক জমিতে সুস্থ ও সবল চারা রোপণ করছেন কৃষকরা। এতে সময়, শ্রম, অর্থ ও পানি সাশ্রয় হচ্ছে। পাশাপাশি জমিতে উর্বরা শক্তি বৃদ্ধি পাচ্ছে বলে জানান উদ্যোক্তরা। সার ও সেচ নিশ্চিত হলে এবং আবহাওয়া অনুকুলে থাকলে বোরোর ভালো ফলনও আশা করছেন তারা।

বর্তমানে কৃষকরা জমি তৈরি, বোরো বীজ উত্তোলন ও রোপণের কাজে ব্যস্ত সময় অতিবাহিত করছেন। অত্যাধুনিক পদ্ধতিতে রাইস ট্রান্সপ্লান্টার মেশিনের সাহায্যে অনেকে জমিতে বোরো ধানের চারা রোপণ করছেন। এবার আমনের ভালো দাম পাওয়ায় কৃষকদের আগ্রহ বেড়েছে বোরো চাষে।

উপজেলার কারেন্ট বাজার এলাকার কৃষক খায়রুল আলম জানান, এবার অত্যাধুনিক পদ্ধতিতে রাইস ট্রান্সপ্লান্টার মেশিনের সাহায্যে জমিতে বোরো ধানের চারা রোপণ করছি। স্বল্প খরচে ও স্বল্প সময়ে এ কার্যক্রম কৃষকদের মধ্যে ব্যাপক আগ্রহ সৃষ্টি করেছে। এতে শ্রমিক খরচ কম ও অল্প সময়ে জমিতে চারা রোপণ করা যাচ্ছে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ জোহরা সুলতানা বলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরশন (বিএডিসি) যৌথভাবে যান্ত্রিক পদ্ধতিতে বোরো ধানের চারা রোপণের এ কার্যক্রমের উদ্যোগ নিয়েছে। এতে সময়, শ্রম, অর্থ ও পানি

সাশ্রয়ের পাশাপাশি জমিতে উর্বরা শক্তি বৃদ্ধি পাবে। চিরিরবন্দরে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে বোরোর চারা রোপণের মধ্য দিয়ে কৃষিতে স্মার্ট

প্রযুক্তির ব্যবহার শুরু হলো। আশা করি আধুনিক যন্ত্রপাতির সাথে কৃষকরা মানিয়ে নেবে। যান্ত্রিক পদ্ধতিতে স্বল্প খরচে বোরো চারা রোপণ কার্যক্রম কৃষিক্ষেত্রে এক যুগান্তকারী পদক্ষেপ।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত