ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

এবার ইসি কবিতা খানমের হুঁশিয়ারি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২০ ডিসেম্বর ২০১৮, ০২:৩৭

এবার ইসি কবিতা খানমের হুঁশিয়ারি
মতবিনিময় সভায় নির্বাচন কমিশনার কবিতা খানম

এবার সব বাহিনীকে হুঁশিয়ারি করলেন নির্বাচন কমিশনার কবিতা খানম। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে বুধবার রাতে বরিশাল জেলা প্রশাসন কার্যালয়ে আয়োজিত বরিশাল বিভাগীয় সদরে মাঠপর্যায়ে কর্মকর্তাদের সঙ্গে এক মতবিনিময় সভায় কথা বলছিলেন ইসি কবিতা খানম।

বক্তব্যের এক পর্যায়ে ভোটার এবং ভোটকেন্দ্রের নিরাপত্তা বিধানে সবাইকে সচেষ্ট থাকতে বলেন এ নির্বাচন কমিশনার। এ জন্য তিনি সব বাহিনীকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান। এত কিছুর পরও নির্দেশনার কোনো ব্যত্যয় হলে তা ক্ষমা করা হবে না বলে হুঁশিয়ারি দেন তিনি।

নির্বাচন কমিশনের নির্দেশনা যেন বক্তৃতা কিংবা কাগজে নির্দেশনার মধ্যে সীমাবদ্ধ না থাকে, সে ব্যাপারে কর্মকর্তাদের সতর্ক করে দিয়ে নির্বাচন কমিশনার কবিতা খানম বলেন, কমিশন আপনাদের প্রতি অর্পিত দায়িত্বের বাস্তবায়ন দেখতে চায়। কারো অনিচ্ছাকৃত ভুলের জন্য কোথাও যদি পরিস্থিতির অবনতি ঘটে তাহলে সংশ্লিষ্ট কর্মকর্তাকে ছাড় দেয়া হবে না। মাঠ প্রশাসনের বিভিন্ন সংস্থা একে-অপরের পরিপূরক।

কমিশনার কবিতা খানম বলেন, নির্বাচনের উৎসব যাতে শঙ্কায় পরিণত না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। নির্বাচন প্রশ্নবিদ্ধ করা যাবে না। আমাদের নির্দেশনা যাতে বক্তব্যের মধ্যে সীমাবদ্ধ না থাকে। এছাড়া বৈষম্যমূলক আচরণ করা যাবে না।

নির্বাচনের দায়িত্ব থাকা কর্মকর্তাদের উদ্দেশে কবিতা খানম বলেন, ভোটারদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। কেননা তারা ৩০ ডিসেম্বরের দিকে তাকিয়ে আছে। আইনের অবৈধ ব্যবহার থেকে বিরত থাকতে হবে। মানুষ যাতে সুষ্ঠু ভোট দিতে পারে সেই বিষয়টিও নিশ্চিত করার করার আহ্বান জানান তিনি।

কবিতা খানম আরো বলেন, নির্বাচন কমিশন রিটার্নিং কর্মকর্তাদের সুষ্ঠু নির্বাচন করতে সর্বোচ্চ ক্ষমতা দিয়েছে। তাই আইনানুগ কোনো পদক্ষেপ গ্রহণ করতে আপনারা দ্বিধা করবেন না। সিদ্ধান্তহীনতায় যেকোনো সময় আইনশৃঙ্খলার অবনতি ঘটতে পারে। আমরা ভোটারদের এমন সাহস দিতে চাই, যেন তারা বুঝতে পারেন ভোট কেন্দ্রে গিয়ে ভোটাধিকার প্রয়োগ করে আবার নিরাপদে ঘরে ফিরতে পারবেন। কমিশনের এমন প্রত্যাশার বাস্তবায়ন ঘটাতে হবে মাঠ কর্মকর্তাদের।

মতবিনিময় সভায় সপ্তম পদাতিক ডিভিশনের জিওসি ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসেন, বরিশালের বিভাগীয় কমিশনার রামচন্দ্র দাস, বরিশাল রেঞ্জ ডিআইজি শফিকুল ইসলাম ও বিএমপি কমিশনার মোশারফ হোসেন উপস্থিত ছিলেন।

এছাড়াও সভায় বরিশাল বিভাগের ৬ জেলার জেলা প্রশাসক, পুলিশ সুপার, উপজেলা নির্বাহী কর্মকর্তা, থানার ওসি, সেনা, বিজিবি, ডিজিএফআই, এনএসআই, নির্বাচন কর্মকর্তা, কোস্টগার্ড এবং নির্বাচন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত