ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৪ মিনিট আগে
শিরোনাম

সরকারি কর্মচারীদের উদ্দেশে আতিকুলের কড়া বার্তা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২০ আগস্ট ২০২০, ১৯:১৩  
আপডেট :
 ২০ আগস্ট ২০২০, ২২:৪৮

সরকারি কর্মচারীদের উদ্দেশে আতিকুলের কড়া বার্তা

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম ডিএনসিসির কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশে কড়া বার্তা দিয়েছেন। বলেছেন, ‘সরকারি কর্মচারীরা শাসক নন, তারা সেবক- বঙ্গবন্ধুর এই অনুশাসন বুকে ধারণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে দ্রুততম সময়ের মধ্যে জনগণকে তার কাঙ্ক্ষিত সেবা প্রদান করুন।’

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকীতে জাতীয় শোক দিবস উপলক্ষে দোয়া ও মিলাদ মাহফিল এবং বঙ্গবন্ধুর কর্ম ও জীবনীভিত্তিক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

গতকাল বুধবার ডিএনসিসি আয়োজিত এই দোয়া, মিলাদ মাহফিল ও আলোচনা অনুষ্ঠানটি ডিএনসিসির বিভিন্ন কার্যালয়ে অনলাইনের মাধ্যমে অনুষ্ঠিত হয়। মেয়র এবং সকল কর্মকর্তা স্ব-স্ব দপ্তর থেকে অনলাইনে যোগদান করেন। অন্যদের জন্য ডিএনসিসির বিভিন্ন ফ্লোরে এবং আঞ্চলিক কার্যালয়ে স্ক্রিনে অনুষ্ঠানটি দেখানো হয়।

তিনি বলেন, জনগণকে কাঙ্ক্ষিত সেবা প্রদান করাই প্রজাতন্ত্রের কর্মচারীদের মূল লক্ষ্য- বঙ্গবন্ধু এ কথা বিভিন্ন সময়ে স্মরণ করিয়ে দিতেন। বঙ্গবন্ধু তার এই চিন্তাধারার প্রতিফলন ঘটান গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ২১(২) অনুচ্ছেদে সকল সময়ে জনগণের সেবা করিবার চেষ্টা করা প্রজাতন্ত্রের কর্মে নিযুক্ত প্রত্যেক ব্যক্তির কর্তব্য। এছাড়া ৪ নভেম্বর ১৯৭২-এ গণপরিষদে দেয়া এক ভাষণে তিনি বলেন, সরকারি কর্মচারীদের মনোভাব পরিবর্তন করতে হবে যে, তারা শাসক নন, সেবক।

তিনি আরও বলেন, সরকারি কর্মচারীদের জনগণের সাথে মিশে যেতে হবে। তারা জনগণের খাদেম, সেবক, ভাই। তারা জনগণের বাপ, জনগণের ছেলে, জনগণের সন্তান। তাদের এই মনোভাব নিয়ে কাজ করতে হবে।

আতিকুল ইসলাম বলেন, বঙ্গবন্ধু সোনার বাংলা গড়ার যে স্বপ্ন দেখেছিলেন, বঙ্গবন্ধু-কন্যা, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই স্বপ্ন ও আদর্শকে বাস্তবায়িত করার জন্য নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। বঙ্গবন্ধুর মতো তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও মনে প্রাণে বিশ্বাস করেন যে, জনগণের সেবা করার মাধ্যমে জাতির পিতার অসমাপ্ত কাজ সমাপ্ত করে বাংলাদেশকে সোনার বাংলায় রূপান্তর করা সম্ভব, বর্তমানে এটাই তাঁর জীবনের একমাত্র লক্ষ্য।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্ধৃত করে মেয়র বলেন, ১১ আগস্ট ২০১৬ তারিখে সচিবালয়ে প্রজাতন্ত্রের কর্মচারিদের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমরা জনগণের সেবক, জনগণের সেবা করব। জনগণের ঘাম ঝরা অর্থ দিয়েই তো আমাদের বেতন-ভাতা সবকিছু - এ কথাটা যেন এক মুহূর্তের জন্যও ভুলে না যাই। মানুষের সেবার মতো শান্তি দুনিয়ায় আর কিছুতে নেই।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবদুল হাই সহ কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত