ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

ঘরে বসেই করোনার কাঙ্খিত সেবা নিচ্ছেন নগরবাসী

  মোস্তাফিজুর রহমান

প্রকাশ : ১৫ এপ্রিল ২০২১, ১৭:১২  
আপডেট :
 ১৬ এপ্রিল ২০২১, ০৯:১৬

ডিএনসিসির টেলিমেডিসিন উদ্যোগ

রাজধানীর মিরপুর পাইকপাড়া এলাকায় পরিবার নিয়ে বসবাস করেন বেসরকারী চাকরীজীবী তোফায়েল আহমেদ। সম্প্রতি তার জ্বর, কাশি, ক্লান্তিভাবের মতো করোনা ভাইরাসের কিছু লক্ষ্য দেখা দেয়। এমন পরিস্থিতিতে তিনি কি করবেন তা বুঝে উঠতে পারছিলেন না। হাসপাতালে যেতেও ভয় পাচ্ছিলেন। এমন সময় জানতে পারেন নগর মাতৃসদনে করোনা সংক্রান্ত টেলিমেডিসিন সেবা দিচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। তিনি সেখানকার নাম্বার সংগ্রহ করে ফোন দিলে দায়িত্বরত চিকিৎসক তাকে পরামর্শ দেন। শুধু তোফায়েল আহমেদই নন, এখন (১৫ এপ্রিল) পর্যন্ত প্রায় পাচঁ মানুষ ঘরে বসে এই সেবা নিয়েছেন। এ সেবা নেয়ার গ্রাহীতা দিনদিন বাড়ছে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

এ বিষয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জোবায়দুর রহমান বাংলাদেশ জার্নালকে বলেন, নগরবাসীকে করোনার বিষয়ে পরামর্শ ও চিকিৎসাসেবা প্রদানের লক্ষে ৫টি নগর মাতৃসদনে সার্বক্ষণিক সেবা প্রদান করা হচ্ছে। আজ (বৃহস্পতিবার) পর্যন্ত ৪৮০ জন মানুষ নগর মাতৃসদনের নাম্বারগুলোতে ফোন দিয়ে কাঙ্খিত সেবা নিয়েছে। তিনি বলেন, চলমান লকডাউনে করোনার লক্ষ্য দেখা দিলেও অনেকে বাসা থেকে বের হয়ে হাসপাতালে যেতে চান না। তারা যেন ঘরে বসেই সেবা পান সেজন্যই এই সেবা চালু করা হয়েছে।

ডিএনসিসি জানায়, করোনা পরিস্থিতি মোকাবেলায় নগরবাসীকে করোনা ভাইরাস সম্পর্কে তথ্য ও চিকিৎসাসেবা প্রদানের জন্য ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিস ডেলিভারি প্রকল্পের আওতায় পরিচালিত ৫টি নগর মাতৃসদনে গত শুক্রবার (৯ এপ্রিল) থেকে টেলিমেডিসিন সেবা প্রদান করা হচ্ছে। টেলিমেডিসিন সেবা প্রদানের জন্য প্রতিটি মাতৃসদনে ৩ জন চিকিৎসক পালাক্রমে ২৪ ঘন্টা সেবা প্রদানের জন্য নিয়োজিত থাকছেন। এই টেলিমেডিসিন সেবা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অব্যাহত থাকবে। নগরবাসীকে সংশ্লিষ্ট টেলিফোন নম্বরে ফোন করে করোনা সংক্রান্ত টেলিমেডিসিন সেবা গ্রহণের আহবান জানিয়েছেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম।

টেলিমেডিসিন সেবা নেয়ার জন্য যেসব নাম্বারে ফোন দিতে হবে: নারী মৈত্রী, নগর মাতৃসদন, নয়াটোলা পার্কের সামনে, গ্রিনওয়ে রোড, নয়াটোলা, মগবাজার, টেলিফোনঃ ৫৮৩১৪৯৩৩; নারী মৈত্রী, নগর মাতৃসদন, ৩/৫ খ বাঁশবাড়ি, মোহাম্মদপুর, টেলিফোনঃ ০১৩১১৯৪৬৪৩২; বাঁশবাড়ি, ঢাকা আহসানিয়া মিশন, ২০৯ বর্ধনবাড়ি, নেকিবাড়িরটেক, হরিরামপুর, মাজার রোড, মিরপুর-১, টেলিফোনঃ ০১৩০১-৫৯৬৮৩৯; বাপসা, নগর মাতৃসদন, জে-২/এ, বর্ধিত পল্লবী, মিরপুর, টেলিফোনঃ ০১৭৭০-৭২২১৯৪; পিএ-৫, ইউটিপিএস, বাড়ি-১১, রোড-১১, সেক্টর-৬, উত্তরা, টেলিফোনঃ ০১৩১৪-৭৬৬৫৪৫।

বাংলাদেশ জার্নাল/এসএমআর

  • সর্বশেষ
  • পঠিত