ঢাকা, শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭ আপডেট : ১২ মিনিট আগে English

প্রকাশ : ০১ জুন ২০২০, ২২:১১

প্রিন্ট

মার্কেন্টাইল ব্যাংকের ২১ বছর পূর্তি

মার্কেন্টাইল ব্যাংকের ২১ বছর পূর্তি
অর্থনৈতিক প্রতিবেদক

২১ বছর পূর্ণ করেছে দেশের তৃতীয় প্রজন্মের ব্যাংক মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড। ১৯৯৯ সালের ২ জুন ব্যাংকটি প্রতিষ্ঠিত হয়। ব্যাংকটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন মরহুম আব্দুল জলিল।

এ উপলক্ষ্যে গণমাধ্যমে পাঠানো এক বক্তব্যে মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. কামরুল ইসলাম চৌধুরী বলেছেন, মূলধন পর্যাপ্ততা, মানসম্পন্ন সম্পদের বৃদ্ধি, সুষম আয়, মজবুত তারল্য ক্ষমতা ও ঝুঁকি মোকাবিলায় কার্যকর পদক্ষেপের কারণে মার্কেন্টাইল ব্যাংক সফলতা লাভ করেছে। পাশাপাশি ব্যাংকের পরিচালনা পর্ষদের বিচক্ষণ নীতি ও সিদ্ধান্ত, কর্মকর্তা-কর্মচারীদের নিরলস ও ঐকান্তিক প্রচেষ্টা এবং গ্রাহকদের আস্থা ও বিশ্বাস এই সাফল্য অর্জনের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছে তিনি মনে করেন।

বর্তমানে সারা দেশে ৪৮ টি শাখার মাধ্যমে কার্যক্রম পরিচালনা করছে মার্কেন্টাইল ব্যাংক। ২০১৯ সালের ৩১ ডিসেম্বর ব্যাংকটির মোট আমানত ২৫ হাজার ২৩৮ দশমিক ৫৯ কোটি টাকা। একই সময় পর্যন্ত ব্যাংকটির ঋণ ও অগ্রিম ছিল ২৩ হাজার ৬৮৯ দশমিক ০৪ কোটি টাকা। মুনাফা ছিল ৭৫৩ দশমিক ৬৬ কোটি টাকা। অর্জনের স্বীকৃতি হিসেবে ব্যাংকটি যেসব পুরস্কার পেয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ১৯তম আইসিএবি ন্যাশনাল এরয়ার্ডে বেসরকারি ব্যাংকের মধ্যে বেস্ট প্রেজেন্টেড অ্যানুয়াল রিপোর্ট ক্যাটেগরিতে ‘সার্টিফিকেট অব মেরিট’ অর্জন করে।

জাতীয় রাজস্ব বোর্ডের বৃহৎ করদাতা ইউনিট কর্তৃক মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড বৃহৎ করদাতা প্রতিষ্ঠান হিসাবে স্বীকৃতি পেয়েছে ব্যাংকটি। ২১ বছর পূর্তিতে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. কামরুল ইসলাম চৌধুরী ব্যাংকের সব কর্মী, গ্রাহক, শুভানুধ্যায়ী ও নিয়ন্ত্রক সংস্থাকে শুভেচ্ছা জানিয়েছেন।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত