ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৯ মিনিট আগে
শিরোনাম

বেক্সিমকোর মালিকানাধীন হচ্ছে ফারইস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্স

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২২, ১৩:৪৭  
আপডেট :
 ০৮ ফেব্রুয়ারি ২০২২, ১৩:৫৩

বেক্সিমকোর মালিকানাধীন হচ্ছে ফারইস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্স
ফাইল ছবি

পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি ফারইস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্সের পরিচালনা পর্ষদে আসছে বেক্সিমকো গ্রুপের দুটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠান দুটির নাম হচ্ছে ট্রেড নেক্সট ইন্টারন্যাশনাল লিমিটেড ও জুপিটার বিজনেস লিমিটেড।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গত সোমবার ফারইস্ট লাইফের পর্ষদ পুনর্গঠন করার কথা জানিয়ে কোম্পানি ও সরকারকে গত ৩ ফেব্রুয়ারি যে চিঠি দিয়েছে, তা থেকে এ তথ্য জানা গেছে। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ), দুই স্টক এক্সচেঞ্জ ও সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডকেও (সিডিবিএল) চিঠির অনুলিপি দিয়েছে বিএসইসি।

বিএসইসি মোট ১০ জন পরিচালক নিয়ে পর্ষদ পুনর্গঠনের প্রস্তাব দিয়েছে। এর মধ্যে বেক্সিমকো গ্রুপের দুই প্রতিষ্ঠান থাকছে মনোনীত পরিচালক হিসেবে।

বিএসইসির চিঠিতে বলা হয়েছে, পুঁজিবাজার থেকে প্রায় ২০ শতাংশ শেয়ার কিনে কোম্পানিটির পর্ষদে আসছে বেক্সিমকো গ্রুপের প্রতিষ্ঠান। জানা গেছে, ফারইস্ট লাইফের পর্ষদে তাদের পরিচালক থাকবেন পাঁচজন। আর উদ্যোক্তা পরিচালকদের মধ্যে থাকছেন আমানত শাহ লুঙ্গির মালিক হেলাল মিয়া ও ফারইস্ট সিকিউরিটিজ। বাকি ছয়জনই স্বতন্ত্র পরিচালক।

স্বতন্ত্র পরিচালকেরা হলেন বাংলাদেশ ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) সভাপতি শেখ কবির হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শামসুন্নাহার হলের প্রভোস্ট ও রোবটিকস অ্যান্ড মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক লাফিফা জামাল, সাবেক সংস্কৃতিসচিব ইব্রাহিম হোসেন খান, প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তরের (ডিজিএফআই) সাবেক মহাপরিচালক শেখ মামুন খালেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স বিভাগের শিক্ষক মো. রফিকুল ইসলাম ও ৭১ টেলিভিশনের প্রধান সম্পাদক ও ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল হক।

গত বছরের ১ সেপ্টেম্বর ফারইস্ট ইসলামী লাইফের তৎকালীন পরিচালনা পর্ষদকে অপসারণ করে ১০ জন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেয় বিএসইসি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন মো. রহমত উল্লাহকে বানানো হয় চেয়ারম্যান। এই পর্ষদের দুই স্বতন্ত্র পরিচালক মো. রফিকুল ইসলাম ও মোজাম্মেল হক নতুন পর্ষদেও থাকছেন।

চিঠিতে আরও বলা হয়েছে, ১০ ফেব্রুয়ারি চেয়ারম্যান রহমত উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠেয় পর্ষদ বৈঠকে ১০ জনের নাম অনুমোদিত হওয়ার সম্ভাবনা আছে। ওই বৈঠকেই চেয়ারম্যানের দায়িত্ব পেতে পারেন শেখ কবির হোসেন। তবে পর্ষদ পুনর্গঠনের ক্ষেত্রে কমিশনের শর্ত হচ্ছে বিদ্যমান পরিচালনা পর্ষদের সম্মতি নেওয়া এবং আসন্ন সাধারণ সভায় শেয়ারহোল্ডারদের অনুমোদন নেয়া।

বাংলাদেশ জার্নাল/আ,র/এমএস

  • সর্বশেষ
  • পঠিত