ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

কেন্দ্রীয় ব্যাংকের পরিচালক হলেন ওবায়েদ উল্যা চৌধুরী

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১১ ডিসেম্বর ২০২২, ১৭:১২

কেন্দ্রীয় ব্যাংকের পরিচালক হলেন ওবায়েদ উল্যা চৌধুরী
মো. ওবায়েদ উল্যা চৌধুরী। ছবি: সংগৃহীত

বাংলাদেশ ব্যাংকের ব্যাংক পরিদর্শন বিভাগ-৫ এর অতিরিক্ত পরিচালক মো. ওবায়েদ উল্যা চৌধুরী পরিচালক পদে পদোন্নতি পেয়েছেন।

রোববার বাংলাদেশ ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এ তথ্য।

এতে বলা হয়, ওবায়েদ উল্যা চৌধুরী ১৯৯৯ সালের ২৪ মার্চ সহকারী পরিচালক (জেনারেল) হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগ দেন। ফাউন্ডেশন ট্রেনিং শেষে তদানীন্তন ব্যাংক পরিদর্শন বিভাগ-১ (সরকারি ব্যাংক উপবিভাগ) এ যোগ দেন। পরে একাউন্টস অ্যান্ড বাজেটিং ডিপার্টমেন্ট, ব্যাংক পরিদর্শন বিভাগ-১ (বেসরকারি ব্যাংক উপবিভাগ) ও ব্যাংক পরিদর্শন বিভাগ-৫ এ অতিরিক্ত পরিচালক পদে দায়িত্ব পালন করেন।

এছাড়াও তিনি ইক্যুইটি অ্যান্ড অন্ট্রাপ্রেনারশিপ ফান্ড ইউনিট এবং অর্থ মন্ত্রণালয়ের আওতাধীন মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটিতে প্রেষণে প্রায় আট বছর দায়িত্ব পালন করেন। পেশাগত প্রশিক্ষণের অংশ হিসেবে তিনি সিঙ্গাপুরে বিজনেস প্রসেস রিইঞ্জিনিয়ারিং বিষয়ে এবং মালয়েশিয়া ও ভারতে অ্যালায়েন্স ফর ফাইন্যান্সিয়াল ইনক্লুশন (এএফআই) আয়োজিত কৃষি ও ক্ষুদ্র ঋণ কর্মসূচি সম্পর্কিত বিষয়ে প্রায়োগিক প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নেন।

ওবায়েদ সম্পূর্ণ শিক্ষা জীবনেই যথেষ্ট কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞান বিভাগ থেকে সম্মানসহ প্রথম শ্রেণিতে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। এছাড়াও তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট থেকে কৃতিত্বের সঙ্গে ব্যাংক ম্যানেজমেন্টের ওপর স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি ইনস্টিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশের একজন ডিপ্লোম্যাট অ্যাসোসিয়েট।

তিনি ১৯৬৮ সালের ১ অক্টোবর নোয়াখালী জেলার সোনাইমুড়ি থানার নবগ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ব্যক্তিগত জীবনে তিনি এক কন্যা ও দুই পুত্র সন্তানের জনক।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত