ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

লেনদেন-সূচকের পতনে এ সপ্তাহের পুঁজিবাজারে সমাপ্তি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৭ মার্চ ২০২৪, ১৫:৪৪

লেনদেন-সূচকের পতনে এ সপ্তাহের পুঁজিবাজারে সমাপ্তি
ফাইল ছবি

সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পতনে লেনদেন হয়েছে। পাশাপাশি উভয় শেয়ারবাজারে লেনদেন কমেছে।

বৃহস্পতিবার পুঁজিবাজারে চলতি সপ্তাহের শেষ কার্যদিবস শেষে এ তথ্য জানা যায়।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)

বৃহস্পতিবার ডিএসইতে কমেছে সব কটি সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৫৩ দশমিক ৩৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ১১২ দশমিক ৭৬ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ১২ দশমিক ০০১ পয়েন্ট ও ডিএসইএস সূচক ৭ দশমিক ১২ পয়েন্ট কমে অবস্থান করছে যথাক্রমে ২ হাজার ৯৪ দশমিক ৩৪ পয়েন্ট ও ১ হাজার ৩৩৫ দশমিক ৮৯ পয়েন্টে।

ডিএসইতে এদিন কমেছে লেনদেনের পরিমাণও। এদিন লেনদেন হয়েছে ৭০৩ কোটি ৭০ লাখ টাকার শেয়ার। যেখানে গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭৩০ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ২৬ কোটি ৬৯ লাখ টাকা।

এছাড়া বৃহস্পতিবার ডিএসইতে ৩৯৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৪৬টি কোম্পানির, কমেছে ৩০৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টি কোম্পানির শেয়ারের দাম।

লেনদেনের শীর্ষে ছিল ফু-ওয়াং সিরামিক। এছাড়া সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, মন্নো ফেব্রিকস, গোল্ডেন সন, ফরচুন সুজ, আফতাব অটোমোবাইলস, বেস্ট হোল্ডিংস, ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ ও বাংলাদেশ থাই অ্যালুমিনিয়াম ছিল শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের তালিকায়।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)

অন্যদিকে, দেশের অপর পুঁজিবাজার সিএসইতেও এদিন কমেছে সব সূচকের মান। বৃহস্পতিবার সার্বিক সূচক সিএএসপিআই ৯৪ দশমিক ৫৩ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ৫৩ দশমিক ৩৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৭ হাজার ৫৫০ দশমিক ৭৮ পয়েন্টে ও ১০ হাজার ৫৩৫ দশমিক ৮৪ পয়েন্টে।

অন্যদিকে, সিএসই-৫০ সূচক ৩ দশমিক ৩৮ পয়েন্ট ও সিএসআই সূচক শূন্য দশমিক ৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৪২ দশমিক ৭৯ পয়েন্টে ও ১ হাজার ১৩৩ দশমিক ২৫ পয়েন্টে। আর ৯০ দশমিক ৭৩ পয়েন্ট কমেছে সিএসই-৩০ সূচকের মান। সূচকটি অবস্থান করছে ১৩ হাজার ৪০ দশমিক ১০ পয়েন্টে।

সিএসইতে বৃহস্পতিবার কমেছে লেনদেনের পরিমাণও। লেনদেন হয়েছে ১১ কোটি ২০ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ২২ কোটি ৭২ লাখ টাকার শেয়ার। লেনদেন কমেছে ১১ কোটি ৫২ লাখ টাকা। সিএসইতে ২৩৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৪৪টির, কমেছে ১৭০টির ও অপরিবর্তিত রয়েছে ২২টি কোম্পানির শেয়ারদর।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত