ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

বাসা-বাড়িতে এলপিজি ব্যবহারের পরামর্শ প্রতিমন্ত্রীর

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৩ মার্চ ২০২৪, ১৯:১৭

বাসা-বাড়িতে এলপিজি ব্যবহারের পরামর্শ প্রতিমন্ত্রীর
বিদ্যুৎ ভবনে সাংবাদিক সম্মেলনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। ছবি: সংগৃহীত

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, আমদানি করা যে গ্যাস ছিল, ২০ শতাংশ আমরা আমদানি করতাম, তার মধ্যে ১০ শতাংশ কমে গেছে। আমাদের নিজেদের যে গ্যাস ছিল তার থেকেও আমাদের উত্তোলন কমে গেছে।

তিনি বলেন, এগুলো বিবেচনায় এনে বাসা-বাড়ির গ্যাসের ব্যাপারে আমাদের বিকল্প একটা সমাধান এলপিজি। সবাইকে অনুরোধ করবো, যেসব এলাকায় গ্যাসের স্বল্পতা দেখা যাচ্ছে তারা যেন এলপিজি ব্যবহারের দিকে নজর দেন।

বুধবার (১৩ মার্চ) বিদ্যুৎ ভবনে গ্যাস সরবরাহ নিয়ে এক বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, আমাদের ভাসমান এলএনজি টার্মিনালের একটি কাজ করছে, ৩০ মার্চের আগে আরেকটির রক্ষণাবেক্ষণের কাজ শেষ হবে না। আর নিজেদের গ্যাসের উৎপাদনও কমে গেছে। এগুলো বিবেচনায় এনে সবাইকে অনুরোধ করবো, যেসব এলাকায় গ্যাসের স্বল্পতা দেখা যাচ্ছে, বাসা-বাড়িতে তারা যেন এলপি গ্যাস ব্যবহারের দিকে নজর দেন।

শিল্পে গ্যাস বন্ধ হবে না জানিয়ে তিনি বলেন, শিল্পকারখানায় গ্যাস সরবরাহ বন্ধ করার কোনো সিদ্ধান্ত হয়নি। মার্কেটের টাইমলাইনেও কোনও পরিবর্তন হচ্ছে না। তবে সিএনজি পাম্প বিকেল ৪টা থেকে রাত ১০টা পর্যন্ত বন্ধ থাকবে।

রমজানে বিদ্যুৎ সরবরাহের বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, আমরা আশা করছি মার্চে বিদ্যুতের সমস্যা হবে না। রমজানে নিরবচ্ছিন্ন জ্বালানি থাকলে বিদ্যুৎ সরবরাহ নিরবচ্ছিন্ন থাকবে।

সেচ পাম্পগুলো যেন রাত ১২টা থেকে সকাল ৮টা পর্যন্ত চালু রাখা যায়, সে বিষয়ে সরকারের নজরদারি থাকবে বলেও জানান প্রতিমন্ত্রী।

বাংলাদেশ জার্নাল/টিআর

  • সর্বশেষ
  • পঠিত