ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬ আপডেট : ৪ ঘন্টা আগে English

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৫৫

প্রিন্ট

রাজশাহীতে বিজ্ঞানচিন্তা-বিকাশ বিজ্ঞান উৎসব

রাজশাহীতে বিজ্ঞানচিন্তা-বিকাশ বিজ্ঞান উৎসব
নিজস্ব প্রতিবেদক

ক্ষুদে বিজ্ঞানীদের দারুণ সব উদ্ভাবনী প্রকল্পসহ আরো নানান আয়োজনে গত শুক্রবার রাজশাহী কলেজে অনুষ্ঠিত হলো ‘বিজ্ঞানচিন্তা-বিকাশ বিজ্ঞান উৎসব’ এর রাজশাহী পর্ব। বিজ্ঞান সাময়িকী বিজ্ঞানচিন্তা ও দেশের সবচেয়ে বড় মোবাইলভিত্তিক আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশ যৌথভাবে এই উৎসবের আয়োজন করেছে। সহযোগিতায় ছিলো রাজশাহী বন্ধুসভা।

অনুষ্ঠানটি উদ্বোধন করেন রাজশাহী কলেজের অধ্যক্ষ মোহা. হবিবুর রহমান। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তাত্ত্বিক পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক আরশাদ মোমেন, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আর্কিটেকচার বিভাগের বিভাগীয় প্রধান ইকবাল মতিন, বিকাশের হেড অফ রেগুলেটরি এন্ড কর্পোরেট এফেয়ার্স হুমায়ুন কবির, বিজ্ঞানচিন্তার নির্বাহী সম্পাদক আবুল বাসার, সহ সম্পাদক আবদুল গাফফার, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক মাহবুবুর রহমান সহ আরো অনেকে।

রাজশাহী অঞ্চলের এ বিজ্ঞান উৎসবে শিক্ষার্থীদের ৫৩টি উদ্ভাবনী প্রকল্প প্রদর্শন, কুইজ প্রতিযোগিতা, প্রশ্নোত্তর পর্ব, বিজ্ঞানবিষয়ক আলোচনা, রোবট প্রদর্শনী, বিজ্ঞান ম্যাজিক, বিজ্ঞানের মজার বইয়ের সাথে পরিচিতি, সাংস্কৃতিক পর্ব সহ বিভিন্ন আয়োজন শেষে বিজয়ীদের পুরস্কৃত করা হয়। উৎসবে ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা দারুণ সব বিজ্ঞান প্রকল্প প্রদর্শন করে।

বিজ্ঞানের প্রতি শিক্ষার্থীদের আগ্রহ আরো বাড়ানোর জন্য সারা দেশের সাতটি অঞ্চলেই বিজ্ঞান উৎসব আয়োজনের পরিকল্পনা ছিলো। তারই ধারাবাহিকতায় ঢাকা, চট্টগ্রাম, রংপুর, খুলনা, বরিশাল ও সিলেটের পর আজ রাজশাহী অঞ্চলের এই উৎসবের মাধ্যমে বিভাগীয় পর্ব শেষ হলো। এরপর ঢাকায় অনুষ্ঠিত হবে গ্র্যান্ড ফাইনাল।

ব্র্যাক ব্যাংক, যুক্তরাষ্ট্র ভিত্তিক মানি ইন মোশন, বিশ্ব ব্যাংক গ্রুপের অন্তর্গত ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশন, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং অ্যান্ট ফিনান্সিয়াল-এর যৌথ মালিকানাধীন প্রতিষ্ঠান বিকাশ, ২০১১ সাল থেকে বাংলাদেশ ব্যাংক নিয়ন্ত্রিত পেমেন্ট সেবাদানকারী প্রতিষ্ঠান হিসেবে বিভিন্ন ধরনের ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস দিয়ে আসছে।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত