ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬ অাপডেট : ৪ ঘন্টা আগে English

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ২০:০৫

প্রিন্ট

সরকারি বিদ্যুৎকেন্দ্রে জরিমানা চালু

সরকারি বিদ্যুৎকেন্দ্রে জরিমানা চালু
নিজস্ব প্রতিবেদক

এখন থেকে চুক্তি ও শর্ত অনুযায়ী নির্দিষ্ট সময়ে উৎপাদনে আসতে না পারলে সংশ্লিষ্ট বিদ্যুৎকেন্দ্রের মালিকানায় থাকায় কোম্পানিকে বিলম্বিত ক্ষতিপূরণ (লিক্যুইটি ডেমেজ-এলডি) দিতে হবে।

বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমদ কায়কাউসের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিদ্যুৎ বিভাগের সংশ্লিষ্ট উর্ধ্বতন এক কর্মকর্তা এ তথ্য জানান।

বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস বলেন, নির্দিষ্ট সময়ে উৎপাদনে আসতে না পারলে বেসরকারি কেন্দ্রগুলোর মত সরকারি কেন্দ্রগুলোর মালিকানায় থাকা কোম্পাানিগুলোকেও জরিমানা গুনতে হবে। সম্প্রতি আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। তিনি বলেন, এরইমধ্যে সরকারি দুটি কেন্দ্রকে আমরা নোটিশ করেছি এবং নির্দিষ্ট সময়ের মধ্যে উৎপাদনে আসতে না পারলে জরিমানা করা হবে।

বিদ্যুৎ বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, গত ২৩ জানুয়ারি নির্দিষ্ট সময়ে উৎপাদনে আসতে না পারলে সরকারি বিদ্যুৎকেন্দ্রগুলোর উপর জরিমানা করার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়। এর আগে এই বিষয়ে গত বছরের ২৮ ডিসেম্বর বিদ্যুৎ সচিববের নেতৃত্বে এক বৈঠকে নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়। একই বৈঠকে রুরাল পাওয়ার কোম্পানি লিমিটেডের মালিকানাধীন ফার্নেস অয়েল ভিত্তিক গাজীপুর ১০৫ মেগাওয়াট ও নর্থ ওয়েস্ট জোন পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেডের মালিকানাধীন মধুমতি ১০০ মেগাওয়াট ক্ষমতার কেন্দ্র দুটিকে জরিমানা করার সিদ্ধান্ত নেয়া হয়।

ওই কর্মকর্তা জানান, চুক্তি অনুযায়ী নর্থ ওয়েস্ট জোন পাওয়ার জেনারেশন কোম্পানির মালিকানাধীন ফার্নেস অয়েলভিত্তিক মধুমতি ১০০ মেগাওয়াট ক্ষমতার কেন্দ্রটি চলতি মাসের ১৫ ফেব্রুয়ারি উৎপাদনে আসার কথা রয়েছে। বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) সঙ্গে বিদ্যুৎ চুক্তি অনুযায়ী কেন্দ্রটি প্রতি ইউনিট বিদ্যুৎ ৮ দশমিক ২৪৩৫ টাকায় কেনা হবে।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close