ঢাকা, সোমবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ৬ ফাল্গুন ১৪২৬ অাপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৪১

প্রিন্ট

২’শ কোটি টাকার রপ্তানি আদেশ

বাণিজ্য মেলায় দর্শনার্থীর সংখ্যা অর্ধকোটি ছাড়িয়েছে

বাণিজ্য মেলায় দর্শনার্থীর সংখ্যা অর্ধকোটি ছাড়িয়েছে
নিজস্ব প্রতিবেদক

২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় দর্শনার্থীর সংখ্যা অর্ধকোটি ছাড়িয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তাছাড়া এবার মেলায় অংশগ্রহণকারী বিভিন্ন প্রতিষ্ঠান প্রায় ২’শ কোটি টাকার রপ্তানি আদেশও পেয়েছে। শনিবার দুপুরে বাণিজ্য মেলার সমাপনী ঘোষণা অনুষ্ঠানে তিনি এসব তথ্য তুলে ধরেন।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ২৪তম ঢাকা আন্তর্জাতিক বাজ্য মেলায় এবার বিক্রি ও রপ্তানি ভালো হয়েছে। প্যাভেলিয়নগুলো সুন্দর হয়েছে। আমি ঘুরে ঘুরে দেখেছি।

তিনি আরো বলেন, আমাদের মেলার চাহিদা যেভাবে বাড়ছে, এখানে ৩৬ একর জায়গায় মেলা করতে হিমশিম খেতে হচ্ছে। জায়গা সংকুলান হচ্ছে না। সেখানে পূর্বাচলে ৩০ একর জায়গায় এ মেলা আয়োজন করা সম্ভব না। তবে সেখানে সারা বছর অন্যান্য মেলা চলবে। কিন্তু আন্তর্জাতিক বাণিজ্য মেলা সেখানে আয়োজন করা যাবে না।

বাণিজ্যমন্ত্রী বলেন, এবারের মেলায় সবচেয়ে লক্ষণীয় বিষয় হলো, আমাদের দেশি পণ্যের চাহিদা বেড়েছে। ২৩তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় রপ্তানি আদেশ পেয়েছিল ১৬৫ কোটি ৯৬ লাখ টাকা। এবার তা বেড়ে দাঁড়িয়েছে ২০০ কোটির ঘরে।

তিনি বলেন, বায়াররা আমাদের পণ্যে আকৃষ্ট হচ্ছে। এর ফলে আগামীতে আমাদের আমদানি কমে যাবে। এছাড়া রপ্তানিতে আমাদের পোশাক খাতের নির্ভরতা কমিয়ে অন্যান্য পণ্য রপ্তানি বাড়াতে হবে। পাশাপাশি চিন্তা ও চেতনায় আমাদের আরো এগোতে হবে।

সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদ, বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত সচিব এস এম রেজওয়ান হোসেন এবং মেলার আয়োজক সংস্থার প্রধান হিসেবে রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস-চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য্য প্রমুখ।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত