ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

বিষয়কোড অন্তর্ভুক্তির দাবিতে অনশনে রাবি শিক্ষার্থীরা

  রাবি প্রতিনিধি

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩:২১

বিষয়কোড অন্তর্ভুক্তির দাবিতে অনশনে রাবি শিক্ষার্থীরা

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনে (পিএসসি) বিষয়কোড অন্তর্ভুক্তির দাবিতে আমরণ অনশনে বসেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্টের শিক্ষার্থীরা।

বুধবার সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সামনে এ কর্মসূচি শুরু করেন শিক্ষার্থীরা।

এর আগে দাবি আদায়ে গত ১৯ জানুয়ারি থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে মানববন্ধন, অবস্থান কর্মসূচিসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে শিক্ষার্থীরা।

অনশনরত শিক্ষার্থীরা বলেন, আমরা বিভিন্নভাবে বৈষম্যের শিকার হচ্ছি। বিসিএস’র প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হওয়া বিভাগের শিক্ষার্থীদের বিভাগ ও বিশ্ববিদ্যালয়ের স্বাক্ষরযুক্ত দরখাস্ত নিয়ে পিএসসিতে প্রমাণ করতে হয় রাবিতে পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট নামের একটি বিভাগ আছে। পিএসসি অধীনস্থ উচ্চ বিদ্যালয়ের নন-ক্যাডার পদগুলোতেও আমরা যেতে পারি না। নন-ক্যাডার পদগুলোতে তালিকায় প্রথম হয়েও আমরা বিভিন্ন মন্ত্রণালয়, অধিদপ্তরে চাকরি করতে পারি না।

শিক্ষার্থীরা আরো বলেন, আমরা দীর্ঘদিন ধরে বিষয়কোড অন্তর্ভুক্তির দাবি জানিয়ে আসছি। কিন্তু কেবল আশ্বাস ছাড়া কিছুই পাইনি। পিএসসি’র উর্ধ্বতন কর্মকর্তারা ৪১তম বিসিএস-এ বিষয় কোড অন্তর্ভুক্ত করা হবে বলে আমাদের শিক্ষকদের আশ্বস্ত করেছিলেন। কিন্তু তা করা হয়নি। বিষয় কোড অন্তর্ভুক্তির সর্বোচ্চ নিশ্চয়তা না পাওয়া পর্যন্ত আমাদের কর্মসূচি চলবে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত