ঢাকা, শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭ আপডেট : ৫ মিনিট আগে English

প্রকাশ : ০৯ এপ্রিল ২০২০, ১৬:১৮

প্রিন্ট

বাড়ছে না প্রাথমিকসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি!

বাড়ছে না প্রাথমিকসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি!

Evaly

জার্নাল ডেস্ক

দেশে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে গত ৮ মার্চ। তখন শনাক্ত হয়েছিল তিনজন রোগী। এক মাসের মাথায় সেটা দাঁড়িয়েছে ৩৩০ জনে। আর মৃত্যুর সংখ্যা ২১ জনে ঠেকেছে। কোনো দেশে সংক্রমণ জনগোষ্ঠীর মধ্যে ব্যাপকভাবে ছড়িয়ে পড়লে সেটাকে সংক্রমণের চতুর্থ স্তর ধরা হয়। বাংলাদেশ এখন সেই স্তরে রয়েছে।

তবে করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় এবং এর সংক্রমণ থেকে শিক্ষার্থীদের রক্ষা করতে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বৃদ্ধির বাইরে বিকল্প কিছু দেখছেন না শিক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিবর্গরা।

আর এই ভাইরাসের প্রকোপের কারণে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ছে। এমন তথ্য বেশ কয়েকদিন ধরে গণমাধ্যমগুলোতে প্রচার চলছে। আর এই ছুটির সত্যতা শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল নিজেই নাকি নিশ্চিত করেছেন। এমনটাই সংবাদমাধ্যম গুলো প্রচার করেছে।

তবে এই বিষয়টি নাকচ করে দিয়েছেন শিক্ষা উপমন্ত্রী। তিনি এ বিষয়ে তার ফেসবুকে একটি স্ট্যাটাসও দিয়েছেন। তিনি লিখেছেন, শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে কোনো সিদ্ধান্ত এখনও হয়নি। সরকার নির্দেশিত ছুটি এখনও চলছে। দয়া করে বিভ্রান্ত হবেন না, অনুমান নির্ভর তথ্যে বিশ্বাস করবেন না। শিক্ষা প্রতিষ্ঠান খোলা সংক্রান্ত যেকোনো সিদ্ধান্ত আমরা আনুষ্ঠানিকভাবেই জানাবো।

এদিকে মঙ্গলবার প্রচারিত সংবাদে বলা হয়েছিলো, রমজান মাস শুরুর আগের দিন পর্যন্ত (চাঁদ দেখা সাপেক্ষে রমজান শুরু ২৫ এপ্রিল) শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করা হবে। ফলে এর সঙ্গে যুক্ত হবে পবিত্র রমজানের ছুটি। সব মিলিয়ে ঈদের ছুটি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিচ্ছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ও একই সিদ্ধান্ত নেবে।

ছুটির ব্যাপারে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন বলছেন, আমি মাধ্যমিক ও উচ্চশিক্ষা সচিবের সঙ্গে কথা বলেছি। তারা মন্ত্রীর সঙ্গে কথা বলবেন। তারা সিদ্ধান্ত নিলে একই সিদ্ধান্ত আমরা নেবো।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম-আল-হোসেন এ বিষয়ে আরো বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান ছুটির ব্যাপারে আমরা ইতোমধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলেছি। তবে বর্তমানে করোনার যে পরিস্থিতি তাতে ঈদের আগে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সম্ভাবনা কম। আমরা শিগগিরই সিদ্ধান্ত জানিয়ে দেব।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত