ঢাকা, বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ৮ আশ্বিন ১৪২৭ আপডেট : ২ ঘন্টা আগে English

প্রকাশ : ১৯ মে ২০২০, ১৬:৪৮

প্রিন্ট

করোনার ছুটিতেও যেসব কাজ করতে হবে প্রাথমিক শিক্ষকদের

করোনার ছুটিতেও যেসব কাজ করতে হবে প্রাথমিক শিক্ষকদের
জার্নাল ডেস্ক

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সরকার। এর মধ্যেও নতুন করে প্রাথমিক শিক্ষকদের জন্য একটি নির্দেশনা জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় (ডিপিই)।

আরো পড়ুন: করোনার ছুটিতেই প্রাথমিকে বড় অঙ্কের সরকারি বরাদ্দ​

গতকাল সোমবার প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে জারিকৃত সেই নির্দেশনাই বলা হয়, চলতি বছরের জুন মাস থেকে শুরু হতে যাচ্ছে বার্ষিক প্রাথমিক বিদ্যালয় শুমারি ২০২০।

আরো পড়ুন: শিক্ষকদের আরো ৮ কোটি টাকা দিলেন প্রধানমন্ত্রী

আগামী ৩০ জুনের মধ্যে এ শুমারির তথ্য সংগ্রহের কাজ শেষ করার জন্য সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জানিয়েছে ডিপিই।

একইসঙ্গে শুমারির তথ্যগুলো অনলাইন এপিএসসি সফটওয়্যারে এন্ট্রি করতে সব উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকেও নির্দেশ দেয়া হয়েছে।

আরো পড়ুন: যেসব সরকারি চাকরিজীবীদের ছুটি বাতিল​

নির্দেশনায় বলা হয়েছে, বার্ষিক প্রাথমিক বিদ্যালয় শুমারি (এপিএসসি)-২০২০ এর তথ্য সংগ্রহের নিমিত্তে ফরম ও অনলাইন সফটওয়্যার প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইটে ইতোমধ্যে আপলোড করা হয়েছে। বার্ষিক প্রাথমিক বিদ্যালয় শুমারি-২০২০ এর তথ্য সংগ্রহে সফটওয়্যারে ৩০ জুনের মধ্যে ডাটা এন্ট্রি করতে হবে। নির্দেশনায় ডাটা এন্ট্রি করার প্রক্রিয়ার বিস্তারিত বিবরণও দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর।

আরো পড়ুন: ছুটির মধ্যেও প্রাথমিকসহ যেসব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার নির্দেশ​

প্রসঙ্গত, ২০০৫ সাল থেকে দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রতি বছর এই শুমারি চালানো হয়। এতে প্রাথমিক শিক্ষা সংশ্লিষ্ট নানান তথ্য উঠে আসে।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত