ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

এইচএসসি পরীক্ষা না পেছাতে স্মারকলিপি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৫ অক্টোবর ২০২০, ১৬:২১

এইচএসসি পরীক্ষা না পেছাতে স্মারকলিপি

করোনার প্রাদুর্ভাবের মধ্যে স্থগিত থাকা চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার দিনক্ষণ আর না পিছিয়ে দ্রুততম সময়ে বিকল্প ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছেন পরীক্ষার্থীরা।

রোববার প্রধানমন্ত্রী কার্যলয়ে এবং সচিবালয়ে শিক্ষামন্ত্রী বরারব এ স্মারকলিপি দেয়া হয় বলে জানিয়েছেন প্রতিনিধি দলের সদস্য ও ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের এইচএসসি পরীক্ষার্থী অর্নব সাহা।

সোমবার বিষয়টি নিশ্চিত করে তিনি বলেন, ১৪ লাখ এইচএসসি পরীক্ষার্থীদের পক্ষে আমি এবং বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক স্কুল এন্ড কলেজ ওয়াজিদ স্মারকলিপি দুটি প্রদান করেছি।

অর্নব সাহা বলেন, মহামারি এই ভাইরাস কতদিন থাকবে, কবে ভ্যাকসিন আসবে তার কোন নিশ্চয়তা নেই। তাই মাননীয় প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর কাছে অনুরোধ জানিয়েছে, পরীক্ষা না দিয়ে বিকল্প কোন ব্যবস্থা নিতে।

প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপিতে বলা হয়, মহামারীর এই সময়ে বহু শিক্ষার্থী ভয়াবহ আর্থিক, পারিবারিক, ও একাডেমিক বিপর্যয়ের মুখে পড়েছে। বহু শিক্ষার্থীকে গ্রামে চলে যেতে হয়েছে, আর বহু শিক্ষার্থী অভিভাবক হারিয়েছে। তার উপর দীর্ঘকালীন বন্যায় বহু পরিবার নিঃস্ব হয়েছে, পড়াশােনার প্রস্তুতির যে ব্যাপক ক্ষতি হয়েছে তা কখনোই স্বল্প সময়ের নােটিশে পুষিয়ে নেয়া সম্ভব না। এর মধ্যে পুনরায় তাদেরকে মহাগুরুত্বপূর্ণ এই পরীক্ষায় বসানের পরিকল্পনা বহু মেধাবী শিক্ষার্থীর স্বপ্ন ভেঙ্গে দেবে। ১৪ লক্ষ শিক্ষার্থীর ক্যারিয়ার ভবিষ্যত ও তাদের মানসিক, শারীরিক স্বাস্থ্যকে অকল্পনীয় ঝুঁকিতে ফেলবে।

স্মারকলিপিতে আরো বলা হয়, পরীক্ষার হলের সংখ্যা বৃদ্ধি, স্বাস্থ্যবিধি নিয়ন্ত্রণসহ মহামারী মেকাবেলার অন্যান্য প্রকল্প এই বিশাল আয়োজনে কতটুকু বাস্তবসম্মত, স্বাস্থ্যবিদদের পরামর্শমাফিক কিনা কিংবা পরীক্ষা দিতে গিয়ে কোন শিক্ষার্থী বা অভিভাবক আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করলে তার দায়ভার আদৌ কে নেবে কিনা তা কোনভাবেই দেশের মানুষের কাছে পরিষ্কার নয়। এই সুযােগ নিয়ে কিছু অসাধু মিডিয়া কর্মীরা ভুয়া তথ্য ও গুঝব রটিয়ে দেশের মন্ত্রণালয়ের সুনাম নষ্ট ও পরীক্ষার্থীদেরকে মানসিক ভাবে অস্থিতিশীল করে তুলছে।

স্মারকলিপিতে আরো উল্লেখ করা হয়, এমতাবস্থায়, সমস্ত পরীক্ষার্থী ও এই মহামারীর গতিবিধির সার্বিক দিক বিবেচনায় নিয়ে পরীক্ষা আর না পিছিয়ে দ্রুততম সময়ে বিকল্প কোন ব্যবস্থা নিয়ে পরীক্ষার্থীদের একাডেমিক ভবিষ্যত রক্ষা করতে ও জাতির সন্তানদের এই মৃত্যুফাঁদে ঠেলে না দেয়ার অনুরোধ রইলাে।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত