ঢাকা, শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ৬ মিনিট আগে English

প্রকাশ : ২৯ অক্টোবর ২০২০, ১১:৪৪

প্রিন্ট

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়তে পারে আরো ১ মাস

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়তে পারে আরো ১ মাস
নিজস্ব প্রতিবেদক

মহামারি করোনা পরিস্থিতিতে কওমি মাদ্রাসা ছাড়া দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। দফায় দফায় বাড়ানো হয়েছে সেই ছুটির মেয়াদ। আগামীতে ছুটি আরো বাড়ানো হবে কি না এই বিষয়ে আজ বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে বিস্তারিত জানাবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার শিক্ষা মন্ত্রণালয় এক প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, বিশ্বব্যাপী চলমান মহামারি কোভিড- ১৯ এর পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার দুপুর ১২টায় শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটিসংক্রান্ত ভার্চুয়াল প্রেস ব্রিফিং করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ধারণা করা হচ্ছে, ব্রিফিংএ ছুটি ছাড়াও শিক্ষা খাতের আরো কিছু বিষয় নিয়ে কথা বলবেন শিক্ষামন্ত্রী।

করোনার প্রাদুর্ভাবের কারণে গত ১৮ মার্চ থেকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয় সরকার। কয়েক দফায় সেই ছুটির মেয়াদ বাড়িয়ে ৩১ অক্টোবর পর্যন্ত করা হয়। সেই ছুটি আজ আরো বাড়ানোর ঘোষণা দেয়া হবে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছেন।

চলতি বছর শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হবে কিনা তা নিয়ে সংশয় ছিলো আগে থেকেই। সামনে শীত মৌসুম থাকায় এ আশঙ্কা আরো ডালপালা মেলছে। কারণ শীতে সংক্রমণ বাড়ার আশঙ্কা রয়েছে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।

এ অবস্থায় চলতি বছর শিক্ষাপ্রতিষ্ঠান নাও খোলা হতে পারে বলে আভাস দিয়েছেন শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে সংশ্লিষ্টরা। তারা বলছেন, নভেম্বর মাসে স্কুল খুললেও মাত্র ৩০ দিন সময় থাকবে। টেলিভিশন, রেডিও ও অনলাইনে পাঠদানও তেমন ফলপ্রসু হয়নি। সবমিলিয়ে চলতি বছর শিক্ষায় বড় ক্ষতি ইতিমধ্যে হয়ে গেছে। সেজন্য শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুত খোলার ঝুঁকি নিতে রাজি নয় সরকার।

শিক্ষা সংশ্লিষ্টরা বলছেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সঙ্গে অর্থনৈতিক বিষয়ের তেমন সম্পৃক্ততা নেই। সরকারও ঝুঁকি নিতে রাজি নয়। বছরের শেষে খুললেও পাঠদানের ক্ষতি পোষানো সম্ভব না। আর শিশুরা করোনায় সংক্রমিত হলে তার দায় সরকারকেই নিতে হবে। এছাড়া শীতে করোনার প্রকোপ বাড়তে পারে বলে ইতোমধ্যে আশঙ্কা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশেষজ্ঞরা।

এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক জানিয়েছেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়তে পারে। তবে ছুটি কত দিন বাড়বে সে বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। শিক্ষা মন্ত্রণালয় থেকে দ্রুত এ বিষয়ে জানানো হবে।’

অন্যদিকে নামপ্রকাশে অনিচ্ছুক শিক্ষা মন্ত্রণালয়ের এক অতিরিক্ত সচিব জানান, নতুন করে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরো একমাস বৃদ্ধি করা হতে পারে। সেই হিসেবে নভেম্বর মাসজুড়ে ছুটি ঘোষণা করা হবে।

ছুটির সিদ্ধান্ত দুপুরে জানাবেন শিক্ষামন্ত্রী

শর্ত সাপেক্ষে খুলছে বেসরকারি বিশ্ববিদ্যালয়

স্থায়ীভাবে বন্ধ হচ্ছে যে শিক্ষাপ্রতিষ্ঠান!

সকল শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি ২ দিন!

প্রাথমিক শিক্ষকদের উচ্চতর গ্রেড নিতে অনুমতি লাগবে

সকল শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য জনপ্রশাসন প্রতিমন্ত্রীর নির্দেশনা

প্রাথমিক শিক্ষকদের অন্যরকম সুখবর, আদেশ জারি​

বাংলাদেশ জার্নাল/একে/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত