ঢাকা, বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭ আপডেট : ৯ মিনিট আগে English

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২০, ১২:১১

প্রিন্ট

ঢাকা শিক্ষা বোর্ডে সার্টিফিকেট জালিয়াতি

ঢাকা শিক্ষা বোর্ডে সার্টিফিকেট জালিয়াতি
ফাইল ছবি

আসিফ কাজল

নকল সার্টিফিকেট তৈরির কারখানা নীলক্ষেত। এ তথ্য সবারই কমবেশি জানা। তবে এবার শিক্ষার্থী, বাবা-মা’র নাম পরিবর্তন করে ঢাকা শিক্ষা বোর্ড থেকে নকল সার্টিফিকেট তুলে নিয়েছে দুষ্কৃতিকারীরা। ফলে নকল ব্যক্তির কারণে আসল ছাত্রই বিপদে পড়েছে। ১৪ই নভেম্বর প্রাথমিক শিক্ষক পদে চাকরির আবেদন করতে গিয়ে ঘটনাটি ধরা পড়ে।

ভুক্তভোগী আবু সুফিয়ান বাংলাদেশ জার্নালকে জানান, চাকরির আবেদনে রেজিস্ট্রেশন নম্বর দেয়ার পর সব ঠিক আছে, কিন্তু সেখানে আবু সুফিয়ানের নাম নাই, একই সঙ্গে আমার পিতা-মাতার নাম ও নাই। পরবর্তিতে বোর্ডে গেলে জালিয়াতির বিষয়টা পরিষ্কার হয়। পিতা-মাতার নাম পরিবর্তন করে আমার এসএসসি ও এইচএসসির ডুপ্লিকেট সার্টিফিকেট তুলে নেয়া হয়েছে।

যে পরিবর্তন হয়েছে- ছাত্র: Abu suphian এর পরিবর্তে Abu sufian, বাবা: Md Sonam uddin এর পরিবর্তে Md Sohidul islam, মা: Razia begum এর পরিবর্তে Zinnatun begum

আবু সুফিয়ান ঢাকা কলেজের (১০-১১) সেশনের পরিসংখ্যানের ছাত্র। সে ২০০৮ সালে মানিকগঞ্জ থেকে এসএসসি ও ২০১০ সালে ঢাকা রেসেডেনসিয়াল মডেল কলেজ থেকে এইচএসসি পাশ করেন।

এ প্রসঙ্গে ঢাকা শিক্ষাবোর্ড চেয়ারম্যান মু. জিয়াউল হকের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে, তিনি পিআরএল এ চলে যাওয়ায় এ বিষয়ে কিছু জানাতে পারেননি।

তবে বোর্ডের সচিব প্রফেসর তপন কুমার সরকার বলেন, আগামী সাত দিনের ভিতর এ সমস্যা সমাধান করা হবে। প্রকৃত দোষীদের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে শাস্তি প্রদানের আশ্বাস দেন তিনি।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত