ঢাকা, মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ২৪ ফাল্গুন ১৪২৭ আপডেট : ১২ মিনিট আগে English

প্রকাশ : ১০ জানুয়ারি ২০২১, ০৩:০১

প্রিন্ট

অনুমতি না থাকায় ঢাবিতে ভাস্কর্য স্থাপনের কাজ স্থগিত

অনুমতি না থাকায় ঢাবিতে ভাস্কর্য স্থাপনের কাজ স্থগিত
ছবি- প্রতিনিধি

ঢাবি প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে মুক্তিযুদ্ধ মঞ্চ নামে একটি সংগঠনের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য স্থাপনের কাজ স্থগিত করেছে কর্তৃপক্ষ। শনিবার বিকেলে ভাস্কর্যটির ভিত্তি নির্মাণ কাজ শুরুর পর বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনুরোধে নির্মাণ কাজ স্থগিত রাখে সংগঠনটির কর্মীরা।

বিশ্ববিদ্যালয় প্রশাসন বলছে, অপরিকল্পিতভাবে যেখানে সোখানে ভাস্কর্য নির্মাণ করা যেতে পারে না। বিশ্ববিদ্যালয়ের একটি পরিকল্পনা আছে। তাছাড়া জাতির জনকের ভাস্কর্য নির্মাণ করতে হলে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের অনুমতির প্রয়োজন।

তবে ভাস্কর্যটি নির্মাণের কাজ চালিয়ে যাবে নাকি স্থানান্তর করে অন্যত্র স্থাপন করা হবে এ ব্যাপারে শিগগিরই আলোচনার মাধ্যমে নিজেদের অবস্থান পরিস্কার করবেন বলে জানিয়েছেন মঞ্চের সাধারণ সম্পাদক আল মামুন।

সরেজমিনে দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনের রাস্তা খুঁড়ে দুপুরে ভাস্কর্য স্থাপনের কাজ শুরু করে মুক্তিযুদ্ধ মঞ্চ। পরে সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. গোলাম রাব্বানী উপস্থিত হয়ে অপরিকল্পিতভাবে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন না করার অনুরোধ করেন। প্রক্টরের অনুরোধে পরে উপাচার্যের সাথে আলোচনায় বসেন তারা।

এর আগে শনিবার দুপুর ১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মুক্তিযুদ্ধ মঞ্চের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের ঘোষণা দেয়া হয়। ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস সামনে ‘অবিনশ্বর বঙ্গবন্ধু’ নামের এই ভাস্কর্য বসানোর উদ্যোগ নেওয়া হয়।

জানা গেছে, বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ করতে হলে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের অনুমতির প্রয়োজন হয়। তবে মুক্তিযুদ্ধ মঞ্চের কাছে সেই অনুমতি না থাকায় জাতির জনকের ভাস্কর্য স্থাপন স্থগিত করার অনুরোধ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

উপাচার্যের বাসভবন থেকে আলোচনা শেষে মুক্তিযুদ্ধ মঞ্চের সাধারণ সম্পাদক বলেন, আমরা প্রাথমিকভাবে লাইব্রেরির সামনে ভাস্কর্য স্থাপনের কাজ স্থগিত করেছি। কোথায় এই ভাস্কর্য নির্মাণ করা হবে সেটি পরবর্তীতে জানানো হবে। পরে সন্ধ্যা সাড়ে সাতটায় বিশ্ববিদ্যালয় প্রক্টরিয়াল টিম এসে ভাস্কর্যটি প্রক্টরিয়াল টিমের গাড়িতে তুলে নিয়ে যায়।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত