ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

স্কুলে শিক্ষক-কর্মচারীদের জন্য নতুন ৪ পদ সৃষ্টি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০১ এপ্রিল ২০২১, ২০:০১

স্কুলে শিক্ষক-কর্মচারীদের জন্য নতুন ৪ পদ সৃষ্টি
ফাইল ছবি

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে ২৮ মার্চ প্রকাশিত এমপিও নীতিমালা ও জনবল কাঠামোতে শিক্ষক-কর্মচারীর জন্য নতুন চারটি পদের কথা তুলে ধরা হয়েছে।

নতুন নীতিমালায় বলা হয়েছে, এখন থেকে দেশের সাধারণ স্কুলগুলোতেও চালু হবে বৃত্তিমূলক বা ভোকেশনাল কোর্স। এ কারণে মাধ্যমিক বিদ্যালয়ের জনবল কাঠামোতে আরো চারটি নতুন পদ সৃষ্টি করা হয়েছে।

এগুলো হল- ভোকেশনাল কোর্সের জন্য মাধ্যমিক বিদ্যালয়ের দুইটি ট্রেড ইন্সট্রাক্টর পদ ও দুইটি ট্রেড অ্যাসিসটেন্ট পদ।

নীতিমালায় আরো বলা হয়েছে, শিক্ষা মন্ত্রণালয়ের তালিকাভুক্ত প্রতিষ্ঠানে বৃত্তিমূলক বা ভোকেশনাল কোর্স অনুমোদন প্রাপ্ত ও চালু থাকা সাপেক্ষে জনবল কাঠামোতে দুইটি ট্রেড ইন্সট্রাক্টর পদ সৃষ্টি করা হয়েছে। মোট ১২টি ট্রেডের মধ্যে অনুমোদন ও চালু থাকা ২টি ট্রেডের জন্য এ দুইটি পদ সৃষ্টি করা।

এ ট্রেডগুলো হলো, ফুড প্রসেসিং, সিভিল কনস্ট্রাকশন, জেনারেল ইলেক্ট্রিকাল ওয়ার্কস, জেনারেল ইলেক্ট্রনিক্স ওয়ার্কস, ড্রেস মেকিং, রেপ্রিজারেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিং, প্লাম্বিং অ্যান্ড পাইপ ফিটিং, ওয়েল্ডিং অ্যান্ড ফ্যাব্রিকেশন, টুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট এবং বিউটিফিকেশন।

একইভাবে শিক্ষা মন্ত্রণালয়ের তালিকাভুক্ত প্রতিষ্ঠানে বৃত্তিমূলক বা ভোকেশনাল কোর্স অনুমোদন প্রাপ্ত ও চালু থাকা সাপেক্ষে জনবল কাঠামোতে দুইটি ট্রেড অ্যাসিসটেন্ট পদ সৃষ্টি করা হয়েছে। এ ১২টি কোর্সের মধ্যে যেকোন দুইটি ট্রেডের জন্য এ পদ দুইটি সৃষ্টি করা হয়েছে।

আরো পড়ুন

নতুন নীতিমালায় শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তিতে যেসব শর্ত

প্রাথমিক শিক্ষকদের বেতন নিয়ে সরকারের নতুন উদ্যোগ

ঈদে যে ১ কোটি পরিবার পাবে ৪৫০ কোটি টাকা

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত