ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

শিক্ষাপ্রতিষ্ঠান কখন খুলবে, জানালেন শিক্ষামন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৮ জুলাই ২০২১, ২০:৪৯  
আপডেট :
 ২৮ জুলাই ২০২১, ২১:১৬

শিক্ষাপ্রতিষ্ঠান কখন খুলবে, জানালেন শিক্ষামন্ত্রী
ফাইল ছবি

করোনার সংক্রমণের কারণে প্রায় দেড় বছর ধরে (গত বছরের ১৭ মার্চ থেকে) বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। সরকার বিভিন্ন সময় এই ছুটি বাড়িয়ে ৩১ জুলাই পর্যন্ত করেছে। এরপর শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে কিনা এনিয়ে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা চিন্তায় আছেন। যদিও কয়েক দফায় শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ ঘোষণা করেও সম্ভব হয়নি। তবে আপাতত শিক্ষাপ্রতিষ্ঠান যে খুলছে না সেই আবাস দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি জানান, শিক্ষার্থীদের করোনা থেকে সুরক্ষায় ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা নিয়েছে বাংলাদেশ সরকার। ভ্যাকসিন দেওয়া শেষ হলে অল্প সময়ের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে।

মঙ্গলবার রাতে মুজিববর্ষ উদযাপন উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) রসায়ন বিভাগের আয়োজনে ‘জাতি গঠনে শিক্ষার ভূমিকা: বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন ও বাংলাদেশের বর্তমান শিক্ষা ব্যবস্থা’ শীর্ষক ওয়েবিনারে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

আরও পড়ুন: শিক্ষা প্রতিষ্ঠানের জন্য মন্ত্রণালয়ের জরুরি নির্দেশনা

দীপু মনি বলেন, এখন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও অনলাইনে পাঠদান চলছে, ভবিষ্যতে অনলাইন শিক্ষা পদ্ধতিকে আরও উন্নত করতে কাজ চলছে।

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের মাত্র ১২ দিনের মাথায় টেলিভিশনে ক্লাস শুরু করা হয়েছে। অনলাইন ক্লাস অস্বীকার করার কোনো সুযোগ নেই। শ্রেণিকক্ষে পাঠদানের পাশাপাশি অনলাইন শিক্ষা কার্যক্রমেও গুরুত্ব দিতে হবে। যেটি আমাদের শুরু করতে আরও কয়েক বছর লেগে যেত, করোনার কারণে তা আমরা এখনই শুরু করে ফেলেছি।

বাংলাদেশ জার্নাল/আরএ

  • সর্বশেষ
  • পঠিত