ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

কত নম্বরে হবে এইচএসসি পরীক্ষা, জানালেন শিক্ষামন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৮ নভেম্বর ২০২১, ১৮:০৪  
আপডেট :
 ১৮ নভেম্বর ২০২১, ১৯:২৮

কত নম্বরে হবে এইচএসসি পরীক্ষা, জানালেন শিক্ষামন্ত্রী

২০২১ সালের এইচএসসি পরীক্ষায় অংশ নেবে ১৪ লাখ শিক্ষার্থী। কিন্তু বিষয় প্রতি পরীক্ষার সময় কতটুকু এবং কত নম্বরে হবে, তা নিয়ে দুঃশ্চিন্তায় ছিলো শিক্ষার্থী-অভিভাবকরা।

বৃহস্পতিবার সচিবালয়ে এসব প্রশ্নের উত্তর দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। যার ফলে স্পষ্ট হলো পরীক্ষার সময় ও নম্বর।

২০২১ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীরা এমসিকিউ ২৫টির মধ্যে ১২ টির উত্তর দেবে। সময় থাকবে ১৫ মিনিট। তত্ত্বীয় পরীক্ষায় ৮ টি প্রশ্নের মধ্যে ২টির উত্তর দিতে হবে। সময় নির্ধারণ করা হয়েছে ১ ঘণ্টা ১৫ মিনিট। পরীক্ষা শুরুর পূর্বে কক্ষ পর্যবেক্ষকগণ উচ্চস্বরে বিষয়টি পরীক্ষার্থীদেরকে অবশ্যই অবহিত করবেন।

মানবিক ও ব্যবসায় শাখা পরীক্ষার্থীদের জন্য এমসিকিউ ৩০ টির মধ্যে তাদেরকে ১৫ টির উত্তর দিতে হবে। এজন্য সময় থাকবে ১৫ মিনিট। তত্ত্বীয় পরীক্ষায় ১১ টি প্রশ্নের মধ্যে ৩টির উত্তর দিতে হবে। সময় ১ ঘণ্টা ১৫ মিনিট।

সাধারণ শিক্ষা বোর্ডগুলোতে তত্ত্বীয় পরীক্ষা ০২ ডিসেম্বর হতে শুরু হয়ে ৩০ ডিসেম্বর শেষ হবে। মাদ্রাসা শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ০২ ডিসেম্বর হতে শুরু হয়ে শেষ হবে ১৯ ডিসেম্বর।

কারিগরি শিক্ষা বোর্ড: তত্ত্বীয় পরীক্ষা ০২ ডিসেম্বর হতে শুরু হয়ে ০৮ ডিসেম্বর শেষ হবে।

বন্ধ থাকবে কোচিং: আসন্ন এইচএসসি/সমমান পরীক্ষা- ২০২১ সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে আগামী ২৫নভেম্বর ২০২১ থেকে ০৩ জানুয়ারী ২০২২ পর্যন্ত সকল কোচিং সেন্টার বন্ধ থাকবে।

এছাড়াও শিক্ষা বোর্ডসমূহের পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষের সাথে সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্রগুলো অনলাইনে সার্বক্ষনিকভাবে তথ্যাদি আদান-প্রদান করবে।

বাংলাদেশ জার্নাল/একে/এমএম

  • সর্বশেষ
  • পঠিত