ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

তিন বিশ্ববিদ্যালয়ের অনিয়মে ইউজিসি’র তদন্ত কমিটি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৮ মে ২০২২, ১২:৪২

তিন বিশ্ববিদ্যালয়ের অনিয়মে ইউজিসি’র তদন্ত কমিটি

তিন পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগে অনিয়মসহ টেন্ডার ও ঘুষ বাণিজ্য খতিয়ে দেখতে পৃথক তিনটি তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এরমধ্যে খুলনা বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যায় ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় রয়েছে।

জানা গেছে, খুলনা বিশ্ববিদ্যালয় আইন ডিসিপ্লিন বিভাগের প্রধানের নিয়োগে অনিয়ম করা হয়েছে। নিয়োগের সময় অধ্যাপক ওয়ালিউর হাসনাতের প্রয়োজনীয় যোগ্যাতা ছিল না বলে অভিযোগ উঠে। সেটি নিয়ে বির্তক উঠলে শিক্ষকদের একটি অংশ দুদকে লিখিতভাবে অভিযোগ দেয়া হয়। এরপর দুদক থেকে তদন্ত করতে নির্দেশ দেয়া হলে একটি তদন্ত কমিটি গঠন করেছে ইউজিসি।

এদিকে রুয়েটের উপাচার্য তার নিকট আত্মীয়কে শিক্ষক হিসেবে নিয়োগ দেয়ায় বিষয়টি নিয়ে বির্তক তৈরি হয়েছে। আবেদন করে বাদ পড়া প্রার্থীরা এ বিষয়ে দুদকে অভিযোগ দিলে সেখান থেকে ইউজিসিকে তদন্ত করে প্রতিবেদন পাঠাতে বলা হয়। তার ভিত্তিতে একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

অন্যদিকে ময়মনসিংহের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে কর্মচারী নিয়োগে আইন অমান্য করা, টেন্ডার বাণিজ্যসহ নানা ধরণের অনিয়ম উঠেছে উপাচার্যের বিরুদ্ধে, এসব বিষয় খতিয়ে দেখতে ইউজিসি থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

জানতে চাইলে ইউজিসির সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর বলেন, তিন পাবলিক বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে উঠা অনিয়ম খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। খুলনা ও বুয়েটের অনিয়ম তদন্ত করে দুদকে প্রতিবেদন পাঠাতে বলা হয়েছে। বাকি একটির তদন্ত কাজ ইউজিসি নিউ উদ্যোগে শুরু করেছে।

তিনি বলেন, তদন্ত কাজ দ্রুত শেষ করতে অন্য বিশ্ববিদ্যালয় শিক্ষকদের কমিটিতে রাখা হয়েছে। কমিটি প্রতিবেদন পাঠালে তা মূল্যায়ণ করে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।

বাংলাদেশ জার্নাল/একে/এমএম

  • সর্বশেষ
  • পঠিত