ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

গুলি করার নির্দেশ বিশ্ববিদ্যালয় দেয়নি: রাবি উপাচার্য

  রাবি প্রতিনিধি

প্রকাশ : ১৩ মার্চ ২০২৩, ২০:০৫  
আপডেট :
 ১৩ মার্চ ২০২৩, ২০:০৯

গুলি করার নির্দেশ বিশ্ববিদ্যালয় দেয়নি: রাবি উপাচার্য
সংবাদ সম্মেলনে কথা বলছেন রাবি উপাচার্য। ছবি: প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের ওপর কার নির্দেশে গুলি করা হয়েছে তা জানেন না উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। তিনি সাংবাদিকদের গুলি করার নির্দেশদাতাদের খুঁজে বের করার আহ্বান জানিয়েছেন।

স্থানীয়দের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনায় সোমবার এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন। উপাচার্য দপ্তরে এই প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়।

তিনি বলেন, গুলি করল কে? এই নির্দেশ বিশ্ববিদ্যালয় কাউকে দেয়নি। আমাকে কেউ জিজ্ঞাসা করলে আমি বলি, আমার ছাত্রদের গুলি চালিয়ে নয়, যদি দমনই করতে হয় তাহলে বুঝিয়ে বা সেভাবে বলেন।

এর আগে রোববার রাতে রেললাইনে আগুন দেয়ার বিষয়ে উপাচার্য বলেন, রেললাইনে আগুন দেয়া নিয়ে যে তথ্য এসেছে, সেখানে প্রথমে আমাদের শিক্ষার্থীদের নিয়ন্ত্রণে থাকলেও পরে বহিরাগতরা নিয়ন্ত্রণে নিয়েছিল। আমার কাছে যতটুকু তথ্য আছে, এ সকল সহিংস কাজ, আগুন ধরানো, লুট-রাজের সাথে বহিরাগতরা সংশ্লিষ্ট ছিল।

উপাচার্য আরও বলেন, বর্তমানে ক্যাম্পাসে বহিরাগতদের দৌরাত্ম্য বেড়ে গিয়েছে। এটা পাবলিক বিশ্ববিদ্যালয়। আমরা চাই এখানে বাইরের মানুষ আসুক। সৌন্দর্য উপভোগ করুক। কিন্তু সৌন্দর্য উপভোগ করতে এসে তারা বিভিন্ন অনৈতিক কাজের সাথে জড়িয়ে পড়ছে এবং শিক্ষার্থীদের হেনস্তা করছে। আমরা সিদ্ধান্ত নিয়েছি আজকে থেকে আমরা বহিরাগতদের বিরুদ্ধে কঠোর অবস্থানে যাব। সন্ধ্যার পর বহিরাগতদের ক্যাম্পাসে অবস্থান করতে দেওয়া হবে না। আমাদের শিক্ষার্থীদের অনুরোধ করব, তারা যেন সার্বক্ষণিক পরিচয়পত্র সঙ্গে নিয়ে চলাফেরা করে।

ব্রিফিংয়ে শিক্ষার্থীদের তোলা কায়েকটি দাবির বিষয়ে তিনি আলোচনা করেন।

পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন

সংঘর্ষের ঘটনায় পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে রাবি প্রশাসন। উপ-উপাচার্য অধ্যাপক মো. হুমায়ুন কবীরকে সভাপতি করে একটি কমিটি গঠন করেছে। কমিটির অন্যান্য সদস্য হচ্ছেন, রসায়ন বিভাগের অধ্যাপক মো. তারিকুল হাসান, অর্থনীতি বিভাগের অধ্যাপক মো. আব্দুর রশিদ সরকার, সিন্ডিকেট সদস্য মো. শফিকুজ্জামান জোয়ার্দার ও সহকারী প্রক্টর ড. মো. আরিফুর রহমান। কমিটিকে সাত কর্ম দিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। ঘটনার পরিস্থিতি, কতজন শিক্ষার্থী আহত হয়েছেন, ছাত্রদের ওপর কেন গুলি বর্ষণ করা হলো সববিছুই তদন্ত কমিটি খতিয়ে দেখবে।

আহত শিক্ষার্থীদের চিকিৎসা ভার বহন

রাবি উপাচার্য গোলাম সাব্বির বলেন, বিশ্ববিদ্যালয়ের যে সকল শিক্ষার্থী আহত হয়েছেন তাদের চিকিৎসার বিষয়টি নিশ্চিত করেছি। ছাত্রদের চিকিৎসার জন্য যে খরচ হয়, তা প্রশাসন থেকে বহন করা হবে। কারও যদি উন্নত চিকিৎসার প্রয়োজন পড়ে তবে তাকে ঢাকা পাঠানোর ব্যবস্থা করা হবে।

মেস মালিকদের সাথে বৈঠকের সিদ্ধান্ত

আগামীকাল মেস মালিক সমিতির সাথে বৈঠকে বসার সিদ্ধান্ত নিয়েছে রাবি প্রশাসন। সেই সাথে এলাকার গণ্যমান্য যারা আছেন তাদের সাথে বসারও সিদ্ধান্ত নেয়া হয়। উপাচার্য বলেন, ছাত্ররা আছে বলেই তাদের ব্যবসা চলছে। তাদের কাছে অনুরোধ করব, তারা যেন ছাত্রদের প্রতি সহমর্মী হয়। আমরা চাই, ছাত্র শিক্ষকদের সঙ্গে স্থানীয়দের একটা মেলবন্ধন গড়ে উঠুক।

ক্লাস পরীক্ষা চালু

উদ্ভূত পরিস্থিতির কারণে দুইদিন ক্লাস-পরীক্ষা বন্ধ রাখা হয়। আগামীকাল থেকে আবার সবকিছু স্বাভাবিকভাবে চলবে বলে জানান উপাচার্য। তিনি বলেন, সংঘর্ষের কারণে অনেক শিক্ষার্থী আহত হন। যার কারণে আমরা ক্লাস পরীক্ষা বন্ধ রাখার সিদ্ধান্ত নেই। আর স্বাভাবিকভাবে ক্লাস পরীক্ষার বিষয়টি বিভাগ থেকেই নির্ধারণ করা হয়। প্রশাসন সার্বিকভাবে সেটা মনিটর করে।

প্রশাসনের মামলা

এই ঘটনার পর বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে একটি মামলা করা হয়েছে। রেজিস্ট্রার বাদি হয়ে অজ্ঞাতনামা ৫০০ জনের বিরুদ্ধে মামলা করা হয়। উপাচার্য বলেন, আমি শুনেছি এই মামলায় আসামিদের ধরা শুরু হয়েছে।

সংবাদ সম্মেলনে রাবি উপউপাচার্য অধ্যাপক সুলতান-উল ইসলাম ও অধ্যাপক হুমায়ুন কবির, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ইলিয়াছ হোসেন, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, প্রক্টর অধ্যাপক আসাবুল হকসহ সহকারী প্রক্টরগণ উপস্থিত ছিলেন।

এদিকে সংঘর্ষের ঘটনায় আজ সকাল থেকে ক্যাম্পাসে শিক্ষার্থীদেরকে কোনো আন্দোলন করতে দেখা যায়নি। খোঁজ নিয়ে জানা গেছে, আন্দোলনরত শিক্ষার্থীদের দাবির বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন আশ্বাস দিয়েছে। ফলে তারা সাময়িক আন্দোলন থেকে সরে এসেছেন। তবে দ্রুততর সময়ে দাবি আদায় না হলে শিক্ষার্থীরা পুনরায় আন্দোলনে নামবেন।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত