ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

রাবিতে ভর্তি পরীক্ষা সোমবার, মানতে হবে যে নির্দেশনা

  রাবি প্রতিনিধি

প্রকাশ : ২৭ মে ২০২৩, ২০:৩৪

রাবিতে ভর্তি পরীক্ষা সোমবার, মানতে হবে যে নির্দেশনা
ছবি: সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে সোমবার। তিন দিনের এ পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ভর্তি পরীক্ষা উপলক্ষে শনিবার সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে সংবাদ সম্মেলন করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের প্রস্তুতি ও পরীক্ষার্থীদের নির্দেশনা দেয়া হয়।

অভিভাবকদের বসার স্থান

পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে ১১টি ওয়াটারপ্রুফ টেন্টের ব্যবস্থা করা হয়েছে। প্রতিটি টেন্টে অভিভাবকদের বসার জন্য ২০০টি করে চেয়ার থাকবে।

এ ছাড়া শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) অভিভাবকদের বসার ব্যবস্থা রাখা হয়েছে। পরীক্ষাকক্ষের চারপাশে যাওয়ার চেষ্টা না করে এসব টেন্ট ও টিএসএসসিতে অপেক্ষা করতে পারবেন অভিভাবকেরা।

হেল্প ডেস্ক

বিএনসিসি, রোভার স্কাউট, রেস্তারগণ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে স্থাপিত ১১টি হেল্পডেস্কের মাধ্যমে পরীক্ষার্থী ও অভিভাবকদের সহযোগিতা দেবে। এসব হেল্পডেস্কে খাবার পানির ব্যবস্থাও থাকবে।

পরীক্ষার্থীরা কেন্দ্র খুঁজে পেতে, জরুরি সহায়তা, প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ এবং যে কোনো তথ্য জানতে এসব ডেস্কে এসে সহায়তা নিতে পারবেন।

ক্যাম্পাসের বন্ধ ও উন্মুক্ত সড়ক

ভর্তি পরীক্ষা সুশৃঙ্খলভাবে সম্পন্ন করতে যানবাহন চলাচলের ক্ষেত্রে বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে রাবি প্রশাসন। এসবের মধ্যে আছে সকাল ৮টার পর ক্যাম্পাসে কোনো ধরণের ভারী যানবাহন প্রবেশ করতে পারবে না।

ব্যক্তিগত গাড়ি ও অন্যান্য যানবাহন কাজলা ও বিনোদপুর গেট দিয়ে প্রবেশ করে মেইন গেট দিয়ে বেরিয়ে যাবে।

কৃষি ও চারুকলা অনুষদে যাওয়ার ক্ষেত্রে মন্নুজান হল, বেগম খালেদা জিয়া হল, স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবন, তুঁত বাগান সংলগ্ন রাস্তাটি সবার জন্য উন্মুক্ত থাকবে।

তবে শারীরিক প্রতিবন্ধী পরীক্ষার্থীরা সব রাস্তা ব্যবহার করতে পারবেন।

এ ছাড়া চারুকলা ও কৃষি অনুষদে যাবার জন্য শহর থেকে আসা পরীক্ষার্থীদের অক্ট্রয়মোড় থেকে ওভারব্রিজ সংলগ্ন রাস্তা ও ভদ্রা গেট এবং কাটাখালীর দিক থেকে আসা পরীক্ষার্থীদের ফল গবেষণা ও বিশ্ববিদ্যালয় ফায়ার সার্ভিসের পাশের রাস্তা ব্যবহারের অনুরোধ করা হয়।

সকাল ৮টার পর বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনমুখী সংযোগ সড়কগুলোতে ব্যক্তিগত গাড়ি, মোটরসাইকেল এবং অটোরিকশাসহ কোনো ধরণের যানবাহন প্রবেশ করতে পারবে না।

পরীক্ষা সংক্রান্ত ও চিকিৎসার কাজে ব্যবহৃত গাড়ি এ নির্দেশের আওতামুক্ত থাকবে।

২৯ থেকে ৩১ মে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা তাদের ব্যক্তিগত গাড়ি পার্কিংয়ের জন্য সাবাস বাংলাদেশ মাঠ ব্যবহার করবেন।

বিশ্ববিদ্যালয়ের পশ্চিমপাড়া আবাসিক এলাকায় বসবাসরত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা ভর্তি পরীক্ষার দিনগুলোতে সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত আবাসিক এলাকায় প্রবেশের ক্ষেত্রে শুধু কাজলা গেট ব্যবহার করবেন এবং বাইরে যাওয়ার ক্ষেত্রে প্যারিস রোড হয়ে মেইন গেট এবং রোকেয়া হলের পেছনের রাস্তা (ফ্লাইওভার সংলগ্ন) ব্যবহার করতে পারবেন।

ক্যাম্পাস ও সংলগ্ন এলাকায় বিশেষ নিরাপত্তা ও ট্রাফিক নিয়ন্ত্রণ ব্যবস্থা চালু থাকবে।

সংবাদ সম্মেলনে ভর্তি-পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তাদের সহযোগিতা কামনা করা হয়।

শৌচাগার, মেডিকেল ও অন্যান্য

পরীক্ষা উপলক্ষে ৩টি মেডিকেল টিম, ৬টি অ্যাম্বুলেন্স, ১২ স্থানে শৌচাগার, ১১টি ওয়াটারপ্রুফ টেন্ট, ১১টি হেল্প ডেস্ক রাখা হয়েছে।

ভর্তি-পরীক্ষা চলাকালে রাবি চিকিৎসাকেন্দ্র পরিচালিত একটি মেডিকেল টিম কাজ করবে।

সার্বক্ষণিকভাবে চারটি অ্যাম্বুলেন্স থাকবে। এ ছাড়া কোয়ান্টাম ফাউন্ডেশন পরিচালিত দুই সদস্যের একটি মেডিকেল টিম এবং দুটি অ্যাম্বুলেন্স চিকিৎসা সহায়তা দেবে।

প্রতারক থেকে সাবধান

উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, ‘ভর্তি পরীক্ষায় জালিয়াতি ও অসদুপায় অবলম্বন একটি আলোচিত বিষয়।’

‘এ বিষয়ে আমরা সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে থাকি। অতীতের অভিজ্ঞতা থেকে জানা যায় যে, কখনও কখনও অসাধুচক্র ভর্তিচ্ছু শিক্ষার্থী কিংবা তাদের অভিভাবকের কাছ থেকে ভর্তির সুযোগ করে দেয়ার মিথ্যা প্রলোভন দেখিয়ে অর্থ নেয়। এজন্য তারা কখনও কখনও শিক্ষার্থীদের সনদ ও অন্যান্য অত্যাবশ্যকীয় কাগজপত্র জমাও রাখে এবং রেজাল্ট তালিকায় নাম দেখেই অর্থ দাবি করে।’

তিনি আরও বলেন, ‘প্রকৃতপক্ষে সেসব ভর্তিচ্ছু শিক্ষার্থী নিজ যোগ্যতায় ভর্তির সুযোগ পেয়েও প্রতারণার শিকার হয়। সংশ্লিষ্ট সবাইকে এমন প্রতারণার খপ্পরে না পড়ার জন্য সতর্ক থাকতে অনুরোধ জানাচ্ছি।’

ভর্তি-পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে সব ধরণের প্রচারণামূলক লিফলেট বিতরণ নিষিদ্ধ থাকবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

পরীক্ষার্থী ও অভিভাবকদের ভোগান্তি কমাতে আগামী শিক্ষাবর্ষ থেকে দেশের চারটি বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা গ্রহণের পরিকল্পনার কথা জানান উপাচার্য গোলাম সাব্বির সাত্তার।

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত