ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

নারীদের বদলে যাওয়ার এখনই সময় : জাবি উপাচার্য

  জাবি প্রতিনিধি

প্রকাশ : ০৮ মার্চ ২০১৮, ১৭:১৫

নারীদের বদলে যাওয়ার এখনই সময় : জাবি উপাচার্য

এখনই সময় এগিয়ে যাবার, নারীর জীবন বদলে দেবার বলে বললেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম। বৃহস্পতিবার আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির ভাষণে তিনি এ কথা বলেন।

এ সময় তিনি বলেন পৃথিবীতে প্রাচীনতম বৈরী সম্পর্ক হচ্ছে লিঙ্গীয় সম্পর্ক। এই বৈরী সম্পর্ক বদলাতে নানাবিধ কাজ করতে হবে। পুরুষতান্ত্রিক পরিবার কাঠামোতে পরিবর্তন আনা, নারী-পুরুষ বৈষম্যমূলক আইন পরিবর্তন,মনস্তাত্ত্বিক চিন্তা-ভাবনায় পরিবর্তন, ভাষা ব্যবহারের ক্ষেত্রে পরিবর্তন আনতে হবে।

আন্তর্জাতিক নারী দিবস উদযাপন কমিটির আহবায়ক নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. রাশেদা আখতারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় উপাচার্য আরও বলেন, ‘সুন্দর ও মানবিক পৃথিবী গড়ে তুলতে নারী-পুরুষ উভয়কে একযোগে কাজ করতে হবে। এবং পুরুষতান্ত্রিক সমাজে প্রতিষ্ঠিত পুরুষের আধিপত্যবাদ ছাড়তে হবে। সমাজ, সংসারের অগ্রযাত্রায় নারীকেও সমান্তরালে অংশীদার করতে হবে।’

অনুষ্ঠানে দেশের প্রথম নারী উপাচার্য হিসেবে অধ্যাপক ড. ফারজানা ইসলামকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক ড. নাসিম আখতার হোসাইন এবং বিশেষ অতিথি হিসেবে কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক বক্তব্য রাখেন। আলোচনা সভা শেষে এক সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। এর আগে সকাল দশটায় বিজনেস স্টাডিজ অনুষদ চত্ত্বর থেকে এক বর্ণাঢ্য র্যা লি শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে। র্যা লিতে উপাচার্য, প্রো-উপাচার্য, কোষাধ্যক্ষ, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি, মহিলা ক্লাব, স্কুল ও কলেজের ছাত্র-শিক্ষক প্রমুখ অংশগ্রহণ করেন।

/আরএস/এনএইচ/

  • সর্বশেষ
  • পঠিত