ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

ঢাবিতে দুদিনব্যাপী দক্ষিণ-এশিয়া আঞ্চলিক সম্মেলন শুরু

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ১৯ মার্চ ২০১৮, ১৯:৩০

ঢাবিতে দুদিনব্যাপী দক্ষিণ-এশিয়া আঞ্চলিক সম্মেলন শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) আইন বিভাগ এবং বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট-এর যৌথ উদ্যোগে ‘জেন্ডার, রাইটস অ্যান্ড চয়েসেস: একসেস টগ জাস্টিস ইন এ মেগাসিটি’ শীর্ষক দু’দিনব্যাপী দক্ষিণ-এশিয়া আঞ্চলিক সম্মেলন শুরু হয়েছে।

সোমবার (১৯ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের মুল মিলনায়তনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সম্মেলনের উদ্বোধন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় আইন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রহমত উল্লাহর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট-এর অনারারি এক্সিকিউটিভ ডিরেক্টর সারা হোসেন। এছাড়া সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডস-এর রাষ্ট্রদূত লিওনি মার্গারেথা কুয়েলেনেয়ার।

সম্মেলনে প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ সুপ্রীম কোর্টের সিনিয়র আইনজীবী ড. কামাল হোসেন, গ্লোবাল লিগ্যাল ইম্পাওয়ারমেন্ট নেটওয়ার্ক-এর সিনিয়র উপদেষ্টা মারলন জে ম্যানুয়েল, বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট-এর পরামর্শক ব্যারিস্টার ফারিয়া আহমদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় লোক প্রশাসন বিভাগের অধ্যাপক ড. ফেরদৌস জাহান।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বাংলাদেশে নারীর ক্ষমতায়ন, সামাজিক ন্যায়-বিচার ও লিঙ্গ সমতা নিশ্চিত করতে ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য পেশাজীবী, আইনজীবী, শিক্ষক, গবেষক ও সমাজকর্মীদের প্রতি আহ্বান জানান। বাংলাদেশ ইতোমধ্যেই উন্নয়নশীল দেশের মর্যাদা লাভ করেছে উল্লেখ করে উপাচার্য বলেন, এবার সামগ্রিক আর্থ-সামাজিক উন্নয়নে আমাদের কাজ করতে হবে। বাংলাদেশকে উন্নত দেশে পরিণত করতে সমাজের সকল স্তরে লিঙ্গ বৈষম্য নিরসন এবং নারীদের ন্যায় বিচার পাওয়ার অধিকার নিশ্চিত করার ওপর তিনি গুরুত্বারোপ করেন। দেশ-বিদেশের বরেণ্য শিক্ষাবিদ, আইনজীবী, গবেষক এবং মানবাধিকার কর্মীগণ এই সম্মেলনে অংশগ্রহণ করেছেন।

  • সর্বশেষ
  • পঠিত