ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

এমপিও পেতে যা করতে হবে

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২২ মার্চ ২০১৮, ১৬:১২

এমপিও পেতে যা করতে হবে

এনটিআরসিএ’র মেধাতালিকা থেকে নিয়োগ না দিলে সংশ্লিষ্ট শিক্ষক এমপিও পাবেন না। এমপিওর খসড়া নীতিমালায় এমনটি দেখা যায়। শিক্ষা বিষয়ক একটি গণমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়।

ওই প্রতিবেদনে বলা হয়, ১০০ নম্বরের মধ্যে দেয়া গ্রেডিংয়ের ভিত্তিতে এমপিওভুক্ত হবে প্রতিষ্ঠান। একাডেমিক স্বীকৃতির বয়স, শিক্ষার্থী সংখ্যা, পরীক্ষার্থী সংখ্যা এবং উত্তীর্ণের সংখ্যা, এ চারটি বিষয়ে ২৫ নম্বর করে দেয়া হবে। এছাড়া বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)-এর মেধাতালিকা থেকে নিয়োগ না দিলে সংশ্লিষ্ট শিক্ষক এমপিও পাবেন না।

নীতিমালা অনুযায়ী, এমপিওভুক্ত শিক্ষকের বার্ষিক কাজের মূল্যায়ন ব্যবস্থা প্রবর্তন করা হবে। প্রত্যেক শিক্ষকের নিজ মূল বিষয়ের বাইরে আরো ২টি বিষয়ে পাঠদানের দক্ষতা থাকতে হবে। নতুন প্রতিষ্ঠান এমপিওভুক্তির ক্ষেত্রে আঞ্চলিক সামঞ্জস্য রক্ষা করা হবে।

প্রস্তাবিত নীতিমালা অনুযায়ী এমপিওপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক-কর্মচারী নিয়োগ করতে হবে। আর যেসব প্রতিষ্ঠানে বর্তমানে জনবল কাঠামোর শর্তের বাইরে এমপিওভুক্ত অতিরিক্ত শিক্ষক আছেন তারা ‘উদ্বৃত্ত’ হিসেবে কর্মরত থাকবেন। কিন্তু সেই শিক্ষক অবসরে যাওয়ার পর ওই পদে আর কাউকে নিয়োগ করা যাবে না।

এছাড়া প্রতিষ্ঠানের কোনো প্যাটার্নভুক্ত পদ যদি শূন্য হয়, তাহলে বিষয়ভিত্তিক শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে উদ্বৃত্ত পদের শিক্ষককে সেই শূন্যপদে সমন্বয় করতে হবে। এ ক্ষেত্রে জ্যেষ্ঠতার ভিত্তিতে এমপিওভুক্ত ‘উদ্বৃত্ত’ শিক্ষক অগ্রাধিকার পাবে।

নীতিমালার নির্ধারিত যোগ্যতা ছাড়া এমপিওবিহীন প্রতিষ্ঠানে নিযুক্ত প্রধান বা সহকারী প্রধান নিয়োগের ক্ষেত্রে নির্দেশনা কী হবে তাও উল্লেখ করা হয়েছে খসড়ায়। এ ক্ষেত্রে ওই ধরনের শিক্ষকরা এক ধাপ নিচে বেতন-ভাতা পাবেন।

তবে এমপিওভুক্ত প্রতিষ্ঠানে নির্ধারিত যোগ্যতাবিহীন প্রধান বা সহকারী প্রধান শিক্ষক কর্মরত আছেন। ওইসব শিক্ষকের ব্যাপারে কোনো নির্দেশনা নেই নীতিমালায়।

আরো খবর:

এমপিওর খসড়া : পদ বাড়ছে নিম্ন মাধ্যমিকে

৩৫ বছর বয়সের পর শিক্ষকতায় নিয়োগ নয়, অবসর ৬০ বছরে

জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত