ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

ক্ষমতা হারাচ্ছে স্কুল পরিচালনা কমিটি

ক্ষমতা হারাচ্ছে স্কুল পরিচালনা কমিটি

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) বিলুপ্ত করে বেসরকারি শিক্ষক নির্বাচন কমিশন (এনটিএসসি) গঠন করতে যাচ্ছে সরকার। এ লক্ষ্যে আইন ও বিধি প্রণয়ন হচ্ছে। এ জন্য গঠিত উপ-কমিটি আগামী রোববার (২২ জুলাই) সভায় বসবে।

সূত্র জানায়, এনটিএসসি গঠন হলে বিদ্যমান বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) বিলুপ্ত হবে। বর্তমানে সারাদেশে প্রায় ৩৫ হাজার বিদ্যালয়, কলেজ ও মাদরাসা রয়েছে। এনটিএসসি গঠন করা হলে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে প্রতিষ্ঠানের পরিচালনা কমিটি একচ্ছত্র ক্ষমতা হারাবে। বেসরকারি প্রতিষ্ঠান পরিচালনা কমিটির অধীনে নিয়োগে দুর্নীতি ও স্বজনপ্রীতির অভিযোগ রয়েছে।

এছাড়া বিভিন্ন বিদ্যালয়ের পরিচালনা কমিটির বিরুদ্ধে অভিভাবকদের কাছ থেকে নানা খাতে বাড়তি অর্থ আদায়, ভর্তি ফি, টিউশন ফি, উন্নয়ন ফি ও এসএসসির ফরম পূরণের সামে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগও রয়েছে। এনটিএসসি গঠন করা হলে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে প্রতিষ্ঠানের পরিচালনা কমিটি একচ্ছত্র ক্ষমতার পাশাপাশি এসব বিষয়েও সমাধান হবে বলে মনে করছে কর্তৃপক্ষ।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিবের (উন্নয়ন) সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে শিক্ষানীতি, শিক্ষা আইনের বিধি বিধান ও সরকারি কর্ম কমিশনের বিধানের আলোকে আইন ও বিধান তৈরির বিষয়ে আলোচনা হবে। জনপ্রশাসন ও আইন মন্ত্রণালয়সহ কয়েকটি মন্ত্রণালয়ের প্রতিনিধি উপস্থিত থাকবেন।

কেন্দ্রীয়ভাবে পরীক্ষার মাধ্যমে বেসরকারি বিদ্যালয়, কলেজ ও মাদ্রাসায় শিক্ষক নিয়োগের জন্য সরকারি কর্মকমিশনের (পিএসসি) আদলে বেসরকারি শিক্ষক নির্বাচন কমিশন (এনটিএসসি) গঠনের উদ্যোগ নেয়া হয় ২০১৫ খ্রিস্টাব্দে। ওই বছরের ১৪ অক্টোবর শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, এনটিএসসি গঠন করা হলে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শূন্য পদের চাহিদার ভিত্তিতে বাছাই (প্রিলিমিনারি), লিখিত ও মৌখিক পরীক্ষা নিয়ে মেধাক্রম তৈরি করবে। এই মেধা তালিকা হবে উপজেলা, জেলা, বিভাগ ও জাতীয় পর্যায়ে। এই মেধা তালিকা থেকে শিক্ষক নিয়োগ করতে হবে। ওই সংবাদ সম্মেলনে তিনি বলেছিলেন, এটা কার্যকর হতে মাস খানেক সময় লাগতে পারে। তবে এর আগ পর্যন্ত নিয়োগ বন্ধ থাকবে না।

আরো পড়ুন: অন্ধত্ব দমাতে পারেনি ঢাবি শিক্ষার্থী তৃষ্ণাকে

  • সর্বশেষ
  • পঠিত