ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

আর্থিক অনিয়ম রোধে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নীতিমালা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২০ জুলাই ২০১৮, ১৯:৪৮

আর্থিক অনিয়ম রোধে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নীতিমালা

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রায় আর্থিক অনিয়মের অভিযোগ উঠে। এক খাতের টাকা অন্য খাতে ব্যয় করা হয়। টিউশন ফিসহ নানা ধরনের অর্থ আদায় করলেও তা স্বচ্ছতার সঙ্গে ব্যয় হয় না বলেও অভিযোগ আছে। তার মধ্যে ছাত্রছাত্রীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়কে কেন্দ্র করে অভিভাবকদের মধ্যেও দেখা দেয় অসন্তোষ। প্রতিষ্ঠান প্রধানসহ অন্য শিক্ষকদের মধ্যেও দ্বন্দ্ব দেখা দেয়।

এবার এসব অনিয়ম দূর করে অর্থিক স্বচ্ছতা আনতে নীতিমালা করার নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে। আয়-ব্যয়ে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের মতো বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্যও আর্থিক ব্যবস্থাপনার নীতিমালা করছে সরকার।

মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম সচিব (বেসরকারি মাধ্যমিক) সালমা জাহান জানান, সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের আর্থিক ব্যবস্থাপনার আদলেই বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য নীতিমালা তৈরি করা হবে। নীতিমালার খসড়া তৈরির জন্য যুগ্ম সচিব (উন্নয়ন) মাহমুদুল ইসলামকে দায়িত্ব দেয়া হয়েছে।

জানা গেছে, আগামী ২৪ থেকে ২৬ জুলাই অনুষ্ঠেয় জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনকে কেন্দ্র করে শিক্ষা মন্ত্রণালয়ের সব উইং চিফদের নিয়ে শিক্ষামন্ত্রী ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সমন্বয় সভা করেন। সভায় একজন জেলা প্রশাসকের প্রস্তাব নিয়ে আলোচনা হয়।

ওই জেলা প্রশাসকের প্রস্তাব ছিল, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে আর্থিক অনিয়ম রোধে সরকারি স্কুল-কলেজের মতো মাধ্যমিক পর্যায়ে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্যও একটি নীতিমালা করা প্রয়োজন।

বাংলাদেশ জার্নাল/জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত