ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

উচ্চ শিক্ষা নিয়ে শঙ্কায় নাজমুল

  কুষ্টিয়া প্রতিনিধি

প্রকাশ : ২০ জুলাই ২০১৮, ২১:০৪

উচ্চ শিক্ষা নিয়ে শঙ্কায় নাজমুল

প্রত্যন্ত গ্রামের গরীব বর্গাচাষি পরিবারে জন্ম নাজমুলের। লেখাপড়ার খরচ চালাতে গিয়ে মাঠে দিনমজুরের কাজ করেছেন তিনি।

নাজমুল হক কুষ্টিয়ার মিরপুর উপজেলার কুর্শা ইউনিয়নের মাজিহাট এলাকার কৃষক আজিজ হোসেন ও গৃহিণী নাসিমা খাতুনের ছেলে। তিনি হালসা ডিগ্রি কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছেন।

হতদরিদ্র বর্গাচাষি কৃষক আজিজ হোসেনের এক ছেলে নাজমুল আর ছোট মেয়ে আরজিনা খাতুন। একদিকে ঠিকমতো সংসার চলে না তার। তার উপরে মেয়েটি প্রতিবন্ধী। সেই সাথে ছেলে নাজমুল উচ্চ মাধ্যমিকে পড়ে এবং মেয়েটি মাজিহাট মাধ্যমিক বিদ্যালয়ে ৮ম শ্রেণিতে অধ্যয়নরত।

নাজমুলের লেখাপড়ার খরচ চালাতে পারেনি তার পরিবার। তবে নাজমুলের প্রচেষ্টায় এবং শিক্ষকদের সহযোগিতায় লেখাপড়া চালিয়ে যান তিনি। অদম্য ইচ্ছাশক্তি আর প্রচেষ্টায় উচ্চ মাধ্যমিকে জিপিএ-৫ পেয়েছে। তবে অভাবের কারণে ভালো কোন বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষার সুযোগ পাবে কি না তা নিয়ে শঙ্কা রয়েছে।

নাজমুলের মা নাসিমা খাতুন বলেন, আমাদের সংসার ঠিকমতো না চললেও নাজমুলকে উচ্চ শিক্ষা দেয়ার ইচ্ছা রয়েছে আমার। সে লেখাপড়া ভালো করে। টাকার অভাবে সে মাঠে কাজ করতো। নিজের পড়ালেখার খবর চালাতে সে বাচ্চাদের প্রাইভেট পড়াতো।

নাজমুলের মা ও তার বোন

তিনি আরো বলেন, নাজমুল ভালো ফলাফল করেছে এর জন্য আমি তার শিক্ষকদের প্রতি কৃতজ্ঞ। তারা আমার ছেলের পড়ালেখার ভালো খেয়াল রেখেছে। বিনামূল্যে তাকে প্রাইভেট পড়িয়েছে। টাকার অভাবে বই কিনতেও পারেনি।

নাজমুল বলেন, আমার জীবনের লক্ষ্য হলো বিসিএস ক্যাডার হয়ে আমার পরিবারের কষ্ট দুর করবো। আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়তে চাই। এজন্য প্রস্তুতি নিচ্ছি। তবে অর্থের অভাবে আমার পড়ালেখা হবে কিনা সেটা জানি না।

হালসা কলেজের উপাধ্যক্ষ জহিরুল ইসলাম বলেন, নাজমুল আমাদের কলেজের গর্ব। সে মানবিক বিভাগ থেকে এইচএসসিতে জিপিএ-৫ পেয়েছে। নাজমুল একজন হতদরিদ্র পরিবারের সন্তান। আমরা কলেজ থেকে বিভিন্ন সময়ে তাকে সুযোগ সুবিধা দিয়েছি। নাজমুলের পরিবারের নিকট থেকে সাধারণ কোন পরীক্ষার ফিস নেয়া হত না, এমনকি এইচএসসি পরীক্ষার ফিস কলেজ কর্তৃপক্ষ বহন করেছে।

তিনি আরো বলেন, প্রায় আমি খোঁজ নিয়ে মাঝে মাঝে জানতাম নাজমুল কলেজে আসেনি, পরে জানতে পারি সেই কারোর বাড়িতে কামলা খাটতে গিয়েছে লেখা পড়ার অর্থ জোগাড় করতে। তবে অর্থের অভাবে উচ্চ শিক্ষা খেকে বঞ্চিত হওয়ার সম্ভাবনা মেধাবী মুখ নাজমুলের।

কেকে/জেডএইচ/

  • সর্বশেষ
  • পঠিত