ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

পরিবহন ধর্মঘট: তিন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার্থীরা বিপাকে

  ওহী আলম, নোবিপ্রবি প্রতিনিধি

প্রকাশ : ২৮ অক্টোবর ২০১৮, ১০:২৮  
আপডেট :
 ২৮ অক্টোবর ২০১৮, ১০:৩৬

পরিবহন ধর্মঘট: ভর্তি পরীক্ষার্থীরা বিপাকে

‘সড়ক পরিবহন আইন-২০১৮’ বাতিলের দাবিতে রোববার সকাল ৬টা থেকে টানা ৪৮ ঘণ্টার কর্মবিরতি পালন করছেন পরিবহন শ্রমিকরা। ফলে বিপাকে পড়েছেন তিন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয় তিনটি হলো- নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি)।

গত ২৬ ও ২৭ অক্টোবর নোবিপ্রবি’তে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ২৮ অক্টোবর, রোববারও (আজ) বিশ্ববিদ্যালয়টিতে পরীক্ষা রয়েছে। আবার ২৭ অক্টোবর চবিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ২৮, ২৯ ও ৩০ অক্টোবরও সেখানে পরীক্ষা রয়েছে। এছাড়া ২৮ ও ২৯ অক্টোবর এবং ২ ও ৩ নভেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সরেজমিনে দেখা গেছে, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে যাদের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যেতে হচ্ছে, তারা বেকায়দায় পড়েছেন। সকাল থেকে পরিবহন ধর্মঘট শুরু হওয়ায় শনিবার রাতের মধ্যেই চট্টগ্রাম যেতে হয়েছে অনেককে। নোয়াখালীর সোনাপুর, মাইজদী ও চৌমুহনীর বাস কাউন্টারগুলো ঘুরে দেখা যায় প্রতিটি কাউন্টারেই শিক্ষার্থীদের উপচেপড়া ভিড়। টিকিটের জন্য দীর্ঘ অপেক্ষার পরও টিকিট পাচ্ছেন না অনেকেই। বিপুল সংখ্যক শিক্ষার্থীর চট্টগ্রাম যাত্রা এখনও অনিশ্চিত।

এ অবস্থায় কিছু অসাধু পরিবহন ব্যবসায়ী টিকিটের দাম বৃদ্ধি করে আদায় করছেন বাড়তি টাকা। নোয়াখালীর সোনাপুর ও মাইজদীর কাউন্টারগুলোতে টিকিটের দাম না বাড়লেও চৌমুহনীর কাউন্টারগুলোতে নেওয়া হচ্ছে বাড়তি টাকা। ২০০ টাকার টিকিটের দাম নেওয়া হয়েছে ২৮০ থেকে ৩০০ টাকা।

ভর্তিচ্ছু এক শিক্ষার্থী বলেন, ‘প্রায় তিন ঘণ্টা দাঁড়িয়ে থেকেও এখনো চট্টগ্রামের টিকিট পাইনি। বুঝতে পারছি না কীভাবে যাবো। আর কখন পরীক্ষায় অংশ নেবো। বিপুল সংখ্যক ভর্তিচ্ছুদের কথা চিন্তা করে প্রশাসনের এ ব্যাপারে নজর দেওয়া উচিত ছিল।’

এদিকে পরিবহন শ্রমিকদের কর্মবিরতির মধ্যেও ভর্তি পরীক্ষা চলবে বলে নিশ্চিত করেছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম অহিদুজ্জামান। তিনি বলেন, ‘আমাদের নিজস্ব বাস আছে। তাছাড়াও ভর্তি পরীক্ষার জন্য এমপি একরামুল চৌধুরীর (নোয়াখালী-৪ আসন) দেওয়া বাসগুলো থাকছে। আজকের দুটি পরীক্ষারই কেন্দ্র শুধুমাত্র বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস হওয়ায় পরীক্ষার্থীদের যাতায়াতে তেমন সমস্যা হবার কথা নয়।’

নোবিপ্রবি’র প্রক্টর ড. এস এম নজরুল ইসলাম জানান, ধর্মঘট থাকলেও বিশ্ববিদ্যালয় প্রশাসনের সিদ্ধান্ত মোতাবেক আজকের পরীক্ষা অনুষ্ঠিত হবে। আমাদের নিজস্ব বাসগুলো ক্যাম্পাস টু শহরে চলাচল করবে। আশাকরি তেমন সমস্যা হবে না।

প্রসঙ্গত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসনও জানিয়েছে, পরিবহন ধর্মঘট চললেও যথাসময় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সদ্য সংসদে পাস হওয়া ‘সড়ক পরিবহন আইন ২০১৮’-এর কয়েকটি ধারা সংশোধনসহ ৮ দফা দাবিতে এ কর্মবিরতির ডাক দিয়েছে বাংলাদেশে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত