ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

যৌন নিপীড়ন: চাকরি হারালেন শিক্ষক, ছাত্রীও বহিষ্কার

  শাবি প্রতিনিধি

প্রকাশ : ১৬ ডিসেম্বর ২০১৮, ১৩:০৭

যৌন নিপীড়নের দায়ে চাকরি হারালেন শিক্ষক

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) এক ছাত্রীকে যৌন নিপীড়নের দায়ে চাকরি হারালেন বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের এক শিক্ষক। অভিযোগকারী ওই ছাত্রীকেও দুই বছরের জন্য বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়।

শনিবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের ২১১তম সভায় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে এই সিদ্ধান্ত নেওয়া হয়। বিষয়টি নিশ্চিত করেছেন একাধিক সিন্ডিকেট সদস্য। চাকরি হারানো এই শিক্ষক হলেন সহকারী অধ্যাপক প্লাবন চন্দ্র সাহা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সিন্ডিকেট সদস্য জানান, বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের এক শিক্ষার্থী প্লাবন চন্দ্র সাহার বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ করেন। ওই অভিযোগের প্রেক্ষিতে তদন্ত সাপেক্ষে বিষয়টি প্রমাণিত হওয়ায় তাকে বিশ্ববিদ্যালয় থেকে চাকরিচ্যুত করা হয়। এদিকে ঘটনার সাথে অভিযোগকারী ছাত্রীরও সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়ায় সেই ছাত্রীকেও দুই বছরের জন্য বহিষ্কার করা হয়।

এর আগে একই অভিযোগের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের ২০১তম সিন্ডিকেট সভায় তাকে সহকারী প্রক্টর থেকে অব্যাহতি দেওয়া হয়েছিল।

এছাড়া স্বাক্ষর জালিয়াতির কারণে পলিটিক্যাল স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক মো. মাসুদ সরকার আগামী ৪ বছরের জন্য প্রমোশনের জন্য আবেদন করতে পারবেন না বলে সিন্ডিকেটে সিদ্ধান্ত নেওয়া হয়। একই সিন্ডিকেটে শৃঙ্খলা ভঙ্গের দায়ে বিশ্ববিদ্যালয়ের ড্রাইভার মো. জিলাল উদ্দিন ও পলিটিক্যাল স্টাডিজ বিভাগের এমএলএসএস নজরুল ইসলামকেও চাকরিচ্যুত করা হয়।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত